।। বাংলা ট্রিবিউন, ঢাকা ।।

ঢাকার বাইরে বিভিন্ন জায়গায় একদিন আগেই বৃষ্টি শুরু হয়েছে, তবে রাজধানীতে নেমেছে গতকাল মধ্যরাতে। ঢাকাসব দেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে ভারী বৃষ্টি হচ্ছে। কোথাও বজ্রসহ বৃষ্টি হয়েছে বলেও জানা গেছে। বৃষ্টির প্রভাবে কমে গেছে তাপমাত্রা। আগামী দুই দিন আবহাওয়া একই রকম থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশের রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

শুক্রবার সকাল পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় ১৭, ময়মনসিংহে ১৭ দশমিক ৮, চট্টগ্রামে ১৯ দশমিক ২, সিলেটে ১৬ দশমিক ৪, রাজশাহীতে ১৬, রংপুরে ১৬, খুলনায় ১৭ এবং বরিশালে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আজ শুক্রবার সকাল পর্যন্ত দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নিকলিতে ১১ মিলিমিটার। মোংলায় ১০, যশোরে ৯, কুমারখালি,  বরিশাল ও ঢাকায় ২ মিলিমিটার করে,  চুয়াডাঙ্গা, টাঙ্গাইল ও ফরিদপুরে ৮ মিলিমিটার করে, সিলেট, শ্রীমঙ্গল, ময়মনসিংহ, খুলনা, নেত্রকোনা এবং কক্সবাজারে ১ মিলিমিটার করে, রাজশাহী ও টেকনাফে ৫, ঈশ্বরদিতে ৬, বগুড়া ও তাড়াশে ৪ মিলিমিটার। এছাড়া সন্দ্বীপ, হাতিয়া, কুমিল্লা, রংপুর, সৈয়দপুর, রাজারহাট,  সাতক্ষীরা, পটুয়াখালী ও খেপুপাড়ায় সামান্য বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর।

এছাড়া কুড়িগ্রাম, নোয়াখালী, গাজীপুর, চাঁদপুর, মাদারীপুর, টাঙ্গাইল, নরসিংদী,  ব্রাহ্মণবাড়িয়া, মুন্সীগঞ্জ,  নারায়ণগঞ্জ,  মাগুরা, ফেনী, বরিশাল, ময়মনসিংহ, শরীয়তপুর, খুলনা, কিশোরগঞ্জ, ভোলা, জামালপুর, পাবনা, শেরপুর,  বাগেরহাট, কুষ্টিয়া,  রূপগঞ্জ,  সাভার, মানিকগঞ্জ,  বগুড়া, ঝিনাইদহ,  নওগাঁ, নবাবগঞ্জ,  নড়াইল, সিরাজগঞ্জ, জয়পুরহাট,  হবিগঞ্জ,  সুনামগঞ্জ, ভৈরব, গোপালঞ্জে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির খবর পাওয়া গেছে।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, ‘আজকের মতো আগামীকালও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। রাজধানীতে রাতে ভারী বৃষ্টি হলেও এখন কিছুটা কমে এসেছে। আকাশ মেঘলা থাকায় এখন তাপমাত্রা বেশিই আছে। তবে মেঘলাভাব কেটে গেলে তাপমাত্রা আরও কমে যেতে পারে।’

আগামী পাঁচ দিনে তাপমাত্রা কমবে বলে আবহাওয়ার পূর্বাভাসেও জানানো হয়েছে।