।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ভারতের নয়া সেনাপ্রধান হলেন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতের স্থলাভিষিক্ত হলেন তিনি। মঙ্গলবার সকালে ভারতের ২৮তম সেনাপ্রধানের দায়িত্ব নেন চৌকস এ কর্মকর্তা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

জেনারেল নারাভানে জাতীয় প্রতিরক্ষা একাডেমি ও ভারতীয় সেনা একাডেমির সাবেক ছাত্র। ১৯৮০ সালের জুনে তিনি ‘শিখ লাইট ইনফ্যান্ট্রি রেজিমেন্ট’-এ যোগ দেন। গত সেপ্টেম্বরে সেনাবাহিনীর উপপ্রধানের দায়িত্ব পান। তার আগে তিনি বাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান ছিলেন। এ সেক্টরের দায়িত্ব ছিল চীন সীমান্তের চার হাজার কিলোমিটার এলাকার তত্ত্বাবধান করা।

দীর্ঘ ৩৭ বছরের কর্মজীবনে জেনারেল নারাভানে বহু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। অধিকৃত জম্মু-কাশ্মির ছাড়াও ভারতের উত্তর-পূর্বাঞ্চলে বিদ্রোহের পরিবেশে শান্তি ফেরানোর প্রক্রিয়ায় যুক্ত ছিলেন তিনি। জম্মু-কাশ্মিরে রাষ্ট্রীয় রাইফেলস ব্যাটালিয়ন এবং পূর্বাঞ্চলীয় ফ্রন্টে ইনফ্যান্ট্রি ব্রিগেডের নেতৃত্ব দেন চৌকস এ সেনা কর্মকর্তা।

এদিকে মঙ্গলবার ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। এদিন সকালে দিল্লিতে ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’-এ শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন জেনারেল বিপিন রাওয়াত। এ সময় তিনি বলেন, ‘প্রতিরক্ষী বাহিনী প্রধান পদের অনেক দায়িত্ব রয়েছে। এতদিন সেনাপ্রধান হিসেবে আমার দায়িত্বের প্রতি মনোযোগী ছিলাম। এখন নতুন দায়িত্ব পেয়েছি। আমি বসে ভবিষ্যতের জন্য নয়া কৌশল প্রণয়ন করবো।’ এনডিটিভি জানিয়েছে, ৬৫ বছর বয়স পর্যন্ত এই পদে থাকবেন বিপিন রাওয়াত।