।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

নতুন বছরে বিশেষ সম্মানে সম্মানিত করা হচ্ছে বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের চার ক্রিকেটার, কোচ এবং ইংলিশ ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানকে। সেই সঙ্গে নাইটহুড উপাধি দেওয়া হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি, দুইবার বিশ্বকাপ শিরোপা জেতা অধিনায়ক ক্লাইভ লয়েডকে।

২০১৯ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের দলপতি ইয়ন মরগান, অলরাউন্ডার বেন স্টোকস, টপঅর্ডার জো রুট আর উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলারকে নতুন বছরে ইংলিশদের বিশেষ সাম্মানিক পদে রাখা হবে। এই তালিকায় থাকছেন বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেইলিস এবং বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রাভস।

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ৭৫ বছর বয়সী ক্লাইভ লয়েডকে নতুন বছরের সম্মান তালিকায় নাইটহুড উপাধি দেওয়া হবে বলে নিশ্চিত করেছে ইংলিশ ক্রিকেট বোর্ড। ক্লাইভ ১৯৭৫ এবং ১৯৭৯ সালে টানা দুবার লর্ডসে শিরোপা উঁচিয়ে ধরেছিলেন। এর আগে উইন্ডিজ ক্রিকেট থেকে স্যার গ্যারি সোবার্স, স্যার এভারটন উইকস এবং স্যার ভিভ রিচার্ডস নাইটহুড উপাধি পেয়েছিলেন।

ওয়েস্ট ক্রিকেট বোর্ডের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জানানো হয়, স্যার ক্লাইভ, অভিনন্দন। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্লাইভ লয়েড যিনি ক্রিকেটে তার অসাধারণ কীর্তির জন্য নতুন বছরের সম্মানে নাইটহুড উপাধি গ্রহণ করতে প্রস্তুত।

মাত্র ২২ বছর বয়সে ভারতের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল লয়েডের। ১১০টি টেস্ট খেলে নিজের ক্যারিয়ারে তিনি করেছেন ৭৫১৫ রান, ব্যাটিং গড় ৪৬.৬৭। উইন্ডিজদের হয়ে খেলেছিলেন ৮৭ ওয়ানডে ম্যাচ। টেস্টে ১৯টি সেঞ্চুরি আর ৩৯টি ফিফটির মালিক তিনি। প্রথমশ্রেণির ৪৯০ ম্যাচে করেছেন ৩১ হাজারের বেশি রান, যেখানে তার সেঞ্চুরি সংখ্যা ৭৯টি আর ফিফটি ১৭২টি।