।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

মধ্য আমেরিকার হন্ডুরাসে এক কারাগারে কয়েদিদের মধ্যে সংঘর্ষে ১৬ কয়েদি নিহত হয়েছেন। রোববার (২২ ডিসেম্বর) কারা কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। রাজধানী টেগুসিগ্যালপা থেকে ৭০ কিলোমিটার পূর্বে এল পরভেনির কারাগারে কয়েদিদের দুই সশস্ত্র দলের মধ্যে সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে।

নিরাপত্তা বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট অ্যান্টোনিও কোয়েলো জানান, গুলি ও ধারালো অস্ত্রের আঘাতে নিহতরা প্রাণ হারিয়েছেন। এর আগে শুক্রবার (২০ ডিসেম্বর) দেশটির উত্তরের বন্দর নগরী তেলায় কারাগারে কয়েদিদের মধ্যে সংঘর্ষে ১৮ জন নিহত হয়।

মধ্য আমেরিকার এ দেশটিতে কারাগারে সংঘর্ষ সাধারণ ঘটনা। ধারণক্ষমতার বেশি কয়েদির অবস্থান ও কয়েদিদের নিয়ন্ত্রণ করার জন্য কারাগারের ভেতরের বিভিন্ন দলের প্রতিযোগিতায় সংঘর্ষ ঘটে।  হন্ডুরাসের মোট ২৭টি কারাগারে বর্তমানে প্রায় ২২ হাজার কয়েদি আছেন।

এর আগে শুক্রবারের ঘটনার পর হন্ডুরাস সরকার দেশটির কারাগারগুলোতে জরুরি অবস্থা জারি করে এবং কারা কর্তৃপক্ষের হাত থেকে পুলিশ ও সেনাবাহিনীর কাছে কারাগারের নিয়ন্ত্রণ হস্তান্তর করে। দেশটির শীর্ষস্থানীয় এক সামরিক কর্মকর্তা জেনারেল টিটো লিভিও মোরনো জানান, ঝুঁকিপূর্ণ ১৮ কারাগারে সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।