Loading...
উত্তরকাল > বিস্তারিত > খেলা > দ্য গার্ডিয়ানের বর্ষসেরা মেসি

দ্য গার্ডিয়ানের বর্ষসেরা মেসি

পড়তে পারবেন 2 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ইউরোপের সেরা পাঁচ লিগের খেলোয়াড়দের নিয়ে ২০১৯ সালের বর্ষসেরা ফুটবলার নির্বাচন করেছে ব্রিটিশ নিউজপেপার ‘দ্য গার্ডিয়ান’। যেখানে এক নম্বরে জায়গা করে নিয়েছেন আর্জেন্টিনা-বার্সেলোনার অধিনায়ক লিওনেল মেসি। তালিকায় চার নম্বরে জায়গা পেয়েছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

চলতি বছর এরইমধ্যে ব্যালন ডি’অর আর ফিফা বর্ষসেরার পুরস্কার নিজের করে নিয়েছেন মেসি। দুটি পুরস্কারই বর্ষসেরার পুরস্কার। শুধু কি তাই? লা লিগার ২০১৮-২০১৯ মৌসুমের ‘আলফ্রেদো দি স্তেফানো ট্রফি’ ও ‘পিচিচি ট্রফি’ ঘরে তুলেছেন মেসি। এই নিয়ে সপ্তমবারের মতো ‘দি স্তেফানো ট্রফি’ আর ষষ্ঠ ‘পিচিচি ট্রফি’ জিতলেন বার্সা ফরোয়ার্ড। আর এই নিয়ে তিনি দুটি পুরস্কারই জিতলেন টানা তৃতীয়বার।

গার্ডিয়ানের ভোটিং প্যানেলের নির্বাচনে এক নম্বরে জায়গা করে নেন মেসি। ৬৩ দেশের ২৩৯ বিচারক এই ভোট প্রদান করেন। তার আগে নির্বাচকরা বিভিন্ন কোচ, ব্রডকাস্টার, রিপোর্টার, করেসপন্ডেন্ট এবং এডিটরদের ভোট নিয়েছেন। সবকিছু বিচার করার দায়িত্ব পড়েছিল তিন কিংবদন্তি জাভিয়ের জানেত্তি, জিকো আর কুইন্টন ফরচুনের হাতে।

রেকর্ড ষষ্ঠবার ব্যালন ডি’অর জিততে মেসি টপকে যান লিভারপুলের ভার্জিল ফন ডাইক ও জুভেন্টাসের রোনালদোকে। দ্য গার্ডিয়ানের বর্ষসেরার তালিকায় এক নম্বরে থাকতে মেসি এবারও হারিয়েছেন তাদের। দুইয়ে ফন ডাইক, তিনে লিভারপুলের সেনেগাল তারকা সাদিও মানে আর চারে আছেন রোনালদো। পাঁচে জায়গা করে নিয়েছেন ফন ডাইক, সাদিও মানেদের ক্লাব সতীর্থ মিশরের মোহামেদ সালাহ।

এছাড়া, ষষ্ঠ থেকে দশম স্থানে রয়েছেন যথাক্রমে পিএসজির কিলিয়ান এমবাপে, বায়ার্নের রবার্ট লেভানোডফস্কি, ম্যানসিটির রাহিম স্টারলিং, লিভারপুলের গোলরক্ষক আলিসন, বার্সেলোনার ফ্রেঙ্কি ডি ইয়ং। ১১ থেকে ২০’এ আছেন লিভারপুলের রবার্তো ফিরমিনো, ম্যানসিটির কেভিন ডি ব্রুইন, সার্জিও আগুয়েরো, রিয়াল মাদ্রিদের এডেন হ্যাজার্ড, টটেনহ্যামের হ্যারি কেইন, ম্যানসিটির বার্নার্ডো সিলভা, লিভারপুলের আলেক্সজান্ডার, জুভেন্টাসের ম্যাথিয়াস ডি লিট, টটেনহ্যামের সন হিউ মিন এবং রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা।

বার্সার গ্রিজম্যান ২৫ আর সুয়ারেজ ২৬ নম্বরে। ৩১ নম্বরে পিএসজির ব্রাজিল তারকা নেইমার, ৩৬ নম্বরে রিয়ালের সার্জিও রামোস, ৩৯ নম্বরে পিএসজির ডি মারিয়া, ৪২ নম্বরে জুভেন্টাসের পাওলো দিবালা, ৪৪ নম্বরে রিয়ালের টনি ক্রুস, ৪৫ নম্বরে লুকা মদ্রিচ, ৫৫ নম্বরে ম্যানইউয়ের পল পগবা, ৬০ নম্বরে পিএসজির মাউরো ইকার্দি, ৬১ নম্বরে রিয়ালের ক্যাসেমিরো, ৭৫ নম্বরে ম্যানসিটির গ্যাব্রিয়েল জেসুস, ৯৩ নম্বরে ম্যানইউয়ের গোলরক্ষক ডেভিড ডি গিয়া, ৯৬ নম্বরে এলএ গ্যালাক্সির জ্লাতান ইব্রাহিমোভিচ আর ১০০ নম্বরে আছেন বায়ার্নের ফিলিপ কুতিনহো।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: