।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

চার্ল ল্যাঙ্গেভেল্টকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ফাস্ট বোলিং কোচের পদ থেকে অব্যাহতি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাকে ছেড়ে দেয়ার ব্যাপারটি এক বিবৃতির মাধ্যমে নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।

নিজাম বলেন, ‘তাকে অব্যাহতি দেয়ার ব্যাপারে আমরা আনুষ্ঠানিকভাবে একটি আবেদন পাই। আমরা মনে করি ক্রিকেট সাউথ আফ্রিকার সঙ্গে আমাদের দারুণ একটি সম্পর্ক রয়েছে। তিনি দক্ষিণ আফ্রিকার একজন ক্রিকেটার ও সে তার জাতীয় দলের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন, এ ব্যাপারটি আমরা বিবেচনায় নিয়েছি। বোর্ড তাকে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

এর আগে গত জুলাইয়ে বিশ্বকাপের পর ছেড়ে দেয়া হয় আগের ফাস্ট বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে। তার পরিবর্তে আনা হয় ল্যাঙ্গেভেল্টকে। তবে তার সঙ্গে দুই বছরের চুক্তি থাকলেও পাঁচ মাসের কম সময়েই চলে যাচ্ছেন তিনি।

ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার ভরাডুবির পর দেশটিতে চলছে ব্যাপক রদবদল। বোর্ড পরিচালকের দায়িত্ব পাওয়া এক সময়ের সফল অধিনায়ক গ্রায়েম স্মিথ নতুন হেড কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন তারই সাবেক সতীর্থ মার্ক বাউচারকে। এবার ফাস্ট বোলিং কোচ হিসেবেও তিনি চাইলেন আরেক সাবেক সতীর্থ চার্ল ল্যাঙ্গেভেল্টকে।

যেমনি চাওয়া, তেমনি দেশের ডাকে সাড়া না দিয়ে পারলেন না ল্যাঙ্গেভেল্ট। আর তাতেই কিছুদিন আগেই বাংলাদেশের ফাস্ট বোলিং কোচিংয়ের দায়িত্ব নেয়া এই তারকা মঙ্গলবার (১৭ ডিসেম্বর) বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) নিজের পদত্যাগ পত্র জমা দেন। বিসিবি তা গ্রহণও করে।

এ প্রসঙ্গে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান আকরাম খান বলেন, ‘ল্যাঙ্গেভেল্ট বলেছেন দক্ষিণ আফ্রিকার সিনিয়র দল থেকে তিনি ডাক পেয়েছেন, তাই তিনি বিসিবিকে তাকে অব্যাহতি দিতে অনুরোধ জানিয়েছেন। আর আমরাও তাকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

ল্যাঙ্গেভেল্ট অবশ্য এর আগে ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বোলিং কোচ হিসেবে কাজ করেছেন।

এদিকে আগামী জানুয়ারিতেই পাকিস্তান সফর করছে বাংলাদেশ। জানা যায়, ল্যাঙ্গেভেল্টের পরিবর্তে বিসিবির একাডেমির বোলিং কোচ চাম্পাকা রামানায়েক আপাতত এই দায়িত্ব নিতে পারেন।