।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

গত কোপা আমেরিকায় সেমি ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে হেরে আসর থেকে বিদায় নিতে হয়েছিল আর্জেন্টিনাকে। মেসির দল সেই আসরে তৃতীয় হয়েছিল। এবার সেই ব্রাজিলকেই কোপা আমেরিকায় হারিয়ে শিরোপা জিতলো আর্জেন্টিনা।

প্যারাগুয়েতে বসা অনূর্ধ্ব-২০ বিচ কোপা আমেরিকার শিরোপা জিতেছে মেসি-ম্যারাডোনার দেশ আর্জেন্টিনা। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে ৫-৩ গোলে হারিয়ে শিরোপা নিজেদের করে নিয়েছে আলবেসিলেস্তেরা।

দক্ষিণ আমেরিকান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের প্রত্যক্ষ পরিচালনায় অনুষ্ঠিত হয়েছে এবারের বয়সভিত্তিক বিচ কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট। ব্রাজিল-আর্জেন্টিনা সহ লাতিন আমেরিকার ৯টি দেশ এবারের আসরে অংশ নিয়েছিল। গত ৮ ডিসেম্বর মূল আসর শুরু হয়। এবারের আসরে তৃতীয় হয়েছে স্বাগতিক প্যারাগুয়ে আর চতুর্থ হয়েছে পেরু।

২২ ম্যাচের এই টুর্নামেন্টের ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে নেমেছিল ব্রাজিল। উরুগুয়েতে বসা আগের আসরে ২০১৭ সালে আর্জেন্টিনাকে পেনাল্টি শুটআউটে হারিয়ে শিরোপা জিতেছিল ব্রাজিল। এবার হলুদ জার্সিধারীদের হারিয়ে শিরোপা নিজেদের করে নিয়েছে আকাশী-নীল জার্সিধারীরা।

দ্বিতীয়বারের মতো বসা এবারের আসরে ১৩ গোল করে টপস্কোরার হয়েছেন স্বাগতিক প্যারাগুয়ের কার্লোস বেনিতেজ। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন আর্জেন্টিনার লুকাস পোনজেত্তি। সেরা গোলরক্ষকের পুরস্কার পান আর্জেন্টিনার ফেদে দেভোতো। আর ফেয়ার-প্লে অ্যাওয়ার্ড জিতেছে বলিভিয়া।