।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পার্লামেন্টের উভয় কক্ষে পাস হলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা চাইতে পারে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক ফেডারেল কমিশন। মার্কিন এই কমিশন ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলকে ‘ভুল দিকে বিপজ্জনক মোড় নেওয়া’ বলে মন্তব্য করেছে বলে জানিয়েছে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন ও খ্রিস্টান সম্প্রদায়ের যেসব সদস্য ভারতে গিয়ে আশ্রয় নিয়েছেন তাদের অবৈধ অভিবাসী বিবেচনা না করে নাগরিকত্ব দেওয়া হবে।

ভারতীয় লোকসভায় পাস হওয়া বিলটির এই অনুচ্ছেদ নিয়ে গভীর উদ্বেগ জানিয়ে ইউএস কমিশন ফর ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউসিআইআরএফ) সোমবার দেওয়া বিবৃতিতে বলেছে, “যদি পার্লামেন্টের উভয় কক্ষে সিএবি পাস হয় তাহলে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনা করতে পারে মার্কিন সরকার।

ইউএসসিআইআরএফ সিএবির ওই অনুচ্ছেদটি নিয়ে ‘গভীরভাবে উদ্বিগ্ন’, লোকসভায় স্বরাষ্ট্রমন্ত্রী শাহের তোলা এই বিলটিতে ধর্মকেই মানদণ্ড করা হয়েছে।

সোমবার ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় অমিত শাহের তোলা নাগরিকত্ব সংশোধনী বিল ৩১১-৮০ ভোটে পাস হয়েছে। ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন পাওয়া বিলটি বুধবার পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় তোলার কথা রয়েছে।