Loading...
উত্তরকাল > বিস্তারিত > ঘরে বাইরে > বয়স্কদেরও কি ডিপ্রেশন হতে পারে?

বয়স্কদেরও কি ডিপ্রেশন হতে পারে?

পড়তে পারবেন 3 মিনিটে

।। ডা. তনয় মাইতি ।।

‘দেখুন, আপনি যদি কিছু করতে পারেন, গায়ে হাতপায়ে ব্যথা আর দুর্বলতার জন্য পাগলের ডাক্তার কী করবে সেটা আমার মাথায় তো ঢুকলো না, বরং খিটখিটে মেজাজটা যদি একটু ঠিক হত…’

চেয়ারে শরীরখানা এলিয়ে দিয়ে পকেট থেকে রুমাল বের করে মুখ মুছতে আরম্ভ করলেন মিস্টার অভিরূপ সাহা;  শারীরিক ভাষায় হাল ছেড়ে দেওয়া স্পষ্টI

হঠাৎই সম্বিত ফিরে পেয়ে একটু লজ্জিত হলেন যেন অভিরূপবাবু,

‘কিছু মনে করবেন না ডাক্তারবাবু। সাইকিয়াট্রিস্ট আর কজন বোঝে বলুন! সাধারণ মানুষ তো শুনলে ভাববে যে বাবা পাগল হয়ে গেছেন।’

ডা.সুপ্রিয় একটু সময় নিয়ে বলতে শুরু করলেন

“দেখুন, মন খারাপ যে শুধু দুঃখী মন বা অবসাদ নিয়েই আসবে এরকম না, আপনার বাবা খিটখিটে মেজাজের সাথে যে শারীরিক অসুবিধাগুলির কথা বলছেন, সেগুলি অনেক সময়ই ডিপ্রেশনের সোমাটাইজেশন হতে পারে। অর্থাৎ মনের চাপা দুঃখ আস্তে আস্তে শরীরের রোগে পরিণত হয়েছে; যা বয়স্ক মানুষদের ক্ষেত্রে একেবারেই বিরল নয়…দেখাই যাক না কিছু করা যায় কিনা।”

ছেলে বেরিয়ে যাওয়ার মিনিটপাঁচেক পর সতীশবাবু দরজা ঠেলে ঢুকলেন। পরিস্কার জামাকাপড়ের পেছনে মলিনমুখখানি চিনতে ডা. সুপ্রিয়র অসুবিধে হয় না।

অল্প কথাবার্তার পর ‘আপনি কি আজকাল অল্পতেই বেশী রেগে যাচ্ছেন’ জিজ্ঞেস করাতেই আগুনে ঘি পড়লো।

“কেন রাগবো না, বলুন! ওরা কি আমার কোনো খোঁজ রাখে?  বউমা স্কুল থেকে পড়িয়ে ফিরতে ফিরতে সাতটা। তারপর ওর মুখটা দেখেই এতো মায়া হয় যে ওকে আর জ্বালাতে মন চায় না। আর ছেলে আমার তো আরো মহান! রাত ৯টা ১০টার আগে আসেই না, তায় পার্টি থাকলে থাকলে মাঝরাতও হতে পারে।’ 
“কিন্তু আজকের দুনিয়ায় কাজের ধরণই তো ওরকম, সতীশবাবু…”

কথাটা শেষ করতে না দিয়েই সতীশবাবু বলে উঠলেন

“সেটা বুঝি ডাক্তারবাবু, বয়স হয় নি, না ভীমরতি ধরেছে, তবে আমার সারাটা দিন কাটবে কী করে বলতে পারেন? মাঝে মাঝে লাগে গিন্নীর সাথে আমারো যদি স্ট্রোকটা একসাথে হত…আর বেঁচে থেকে কী লাভ বলতে পারেন?”

গলাটা ধরে আসে সতীশবাবুর।

শেষ জীবনে এসে সরকারি অফিসের রাশভারী বড়বাবুর অসহয়তাটি ফুটেওঠে; খিটখিটে মেজাজের বয়স্ক মানুষটির আড়ালে একটি অভিমানী মন পরিশ্রান্ত মন পরিস্কার হয়ে ওঠে।
সতীশবাবু বেরিয়ে যাওয়ার পর ডা. সুপ্রিয় অভিরূপবাবুকে সংক্ষেপে পুরো ব্যাপারটা বুঝিয়ে বললেন- 

  1. বয়সকালের স্বাভাবিক পরিবর্তন এর মধ্যে ফেলে দেবেন না, জীবনের সায়াহ্নকালে গিয়েও যেকোনো মানুষের প্রথমবার ডিপ্রেশন হতে পারে। 
  2. ডিপ্রেশন সবসময় মনখারাপ নিয়ে আসে না বা মানুষ নিজের মনখারাপ নিজেই বুঝতে পারে না। নানা শারীরিক সমস্যা, ব্যথা,এনার্জি না পাওয়া, অহেতুক রেগে য়াওয়া সবই ডিপ্রেশনের অংশ হতে পারে। 
  3. অসুখ ডিপ্রেশন নিজে থেকে ঠিক হওয়ার সম্ভাবনা অনেক কম। সঠিক চিকিৎসা জরুরী। অন্যথায় আরও গভীর হওয়ার চান্স বেশী। 
  4. বয়সের নিয়মে অনেক শারীরিক অসুখ আসতে পারে, যেগুলি নিজে বা তাদের জন্য নেওয়া ওষুধগুলি অব্দি কারণ হতে পারে সেক্ষেত্রে সময় নিয়ে খতিয়ে দেখা, ওষুধের মাত্রা ঠিক  করে এবং দরকারমতন ডিপ্রেশনের যথাযথ ওষুধ দিয়ে সঠিকমতন ট্রিটমেন্ট হওয়া উচিত। 
  5. বিশেষভাবে চিন্তার হলো, আত্মহত্যার প্রবণতা বয়স্কদের অনেক বেশি।
  6. বয়স্ক মানুষদের অনেক সময় মুখ ফুটে বলতে না পারার কারণে অনেক সময় ডিপ্রেশন ক্রমশঃ বাড়তে থাকে, যা মারাত্মক আকার ধারণ করতে পারে।
  7. আগে থেকেই সতর্ক হোন, মন বা শরীর খারাপের লক্ষণগুলি উড়িয়ে দেবেন না, মনে রাখবেন আত্মহত্যা কোনো অসুখ নয়, এটি একটি পরিণতি।

শেষে একটু থেমে ডা. সুপ্রিয় যোগ করলেন, 
নিজেকে সময় দিন, নিজের পরিবারকে সময় দিন, পরিবারের সবাইকেই সময় দিন। মানুষ দিনের শেষে ওইটুকুই চায়।

বার্ধক্য জীবনের একটি সময়, যা প্রাকৃতিক নিয়মেআসবেই, এবং   একজন সফল চাকরীজীবী বা ব্যবসায়ী অথবা একজন রাশভারী গিন্নির হঠাৎ অন্যদের ওপর নির্ভরশীল হয়ে যাওয়া একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন, যা সামলে নিতে অনেকেরই একটু সময় লাগে। এই সময়ে তাদের পাশে থাকুন, তাদেরকে সময় দিন, অবস্থা বুঝবার চেষ্টা করুন।

ডিপ্রেশনে যে এরকমও হতেপারে, এবং বার্ধক্য কতখানি কষ্টদায়ক সেটা ভেবে অভিরূপের মনটা নিজের অজান্তেই ভারী হয়ে আসে; ডাক্তারের রুম থেকে বেরিয়ে নিজে থেকেই আজ  থেকে কবছর পরের ছবিটা চোখের সামনে ভেসে আসে। 

পকেট থেকে মোবাইল বের করে স্ত্রীকে whatsappকরেন,

বাবার ডিপ্রেশনটা বেশ সিরিয়াস হয়ে গেছে। একটু বাবাকে সময় দিতে হবে। ভাবছি, আজ সবাই মিলে বাইরে খেতে গেলে কেমন হয়?

ডা. তনয় মাইতি ভারতের ভুবনেশ্বরের অল ইন্ডিয়া ইনস্টিউট মেডিকেল সায়েন্সেসের (AIIMS) মনোচিকিৎসক। তিনি উত্তরকালে নিয়মিত লিখছেন প্রতি মাসের দ্বিতীয় ও শেষ শনিবারে।

সবশেষ আপডেট

Advertisements
উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: