Loading...
উত্তরকাল > বিস্তারিত > বিদেশ > সন্ত্রাস নিয়ন্ত্রণে চার মাস সময় পেলো পাকিস্তান

সন্ত্রাস নিয়ন্ত্রণে চার মাস সময় পেলো পাকিস্তান

পড়তে পারবেন < 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বিশ্বব্যাপী সন্ত্রাসবাদে অর্থ জোগানদাতাদের পর্যবেক্ষক সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) কাছে চার মাস সময় পেয়েছে পাকিস্তান। এর মধ্যে পরিস্থিতির উন্নয়ন না হলে দেশটিকে কালো তালিকাভুক্ত করার হুমকি দিয়েছে সংস্থার সদস্যরা।

এফএটিএফের দেয়া ২৭টি লক্ষ্যের মধ্যে মাত্র ছয়টিতে পাস করেছে ইমরান খানের দেশ।

শুক্রবার (১৮ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, পর্যবেক্ষক সংস্থাটি পাকিস্তানকে তাদের দেয়া সব লক্ষ্য পূরণের জন্য চার মাস সময় বেঁধে দিয়েছে। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে লক্ষ্যগুলো পূরণ করতে না পারলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছে তারা।

সন্ত্রাসবাদ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পারলে এফএটিএফ তার সদস্য দেশগুলোর সব আর্থিক প্রতিষ্ঠানকে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক বা লেনদেনের বিষয়ে বিধিনিষেধ আরোপের অনুরোধ জানাবে বলে জানানো হয়েছে।

কালো তালিকাভুক্ত হলে অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তান আরও বেশি চাপে পড়ে যাবে বলে মনে করছেন বিশ্লেষকেরা। গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ভাষণেও এই শঙ্কার কথা জানিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এফএটিএফের কালো তালিকাভুক্তির হুমকির বিষয়ে ভারত কলকাঠি নাড়ছে বলে অভিযোগ করেছেন তিনি।

এই তালিকায় ইতোমধ্যে ইরানের নাম যোগ করেছে এফএটিএফ। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ইউরোপীয় দেশগুলোর সঙ্গে তেহরানের সম্পর্ক দিন দিন খারাপের দিকেই যাচ্ছে। সেখানকার বেশকিছু দেশ ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: