।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আইপিএলের আসন্ন মৌসুমের জন্য কলকতা নাইট রাইডার্সের প্রধান কোচ হয়েছেন নিউজিল্যান্ডের সাবেক ওপেনার ব্রেন্ডন ম্যাককালাম। জ্যাক ক্যালিসের স্থলাভিষিক্ত হয়েছেন এই ৩৭ বছর বয়সী কিউই তারকা।

সম্প্রতি কেকেআর জানায়, জ্যাক ক্যালিসকে আর দলটির দায়িত্বরত অবস্থায় দেখা যাবে না।

সাবেক প্রোটিয়া অলরাউন্ডারের অধীনে তালিকার পঞ্চম স্থানে থেকে আইপিএল গত মৌসুম শেষ করে কলকতা নাইট রাইডার্স। বৃহস্পতিবার (১৫ আগস্ট) ম্যাককালামকে নতুন কোচ হিসেবে ঘোষণা করে আইপিএলে দু’বারের চ্যাম্পিয়ন দলটি।

দুই সপ্তা আগে কানাডা গ্লোবাল টি-টোয়েন্টি লিগ খেলার পর ব্যাট তুলে রাখার সিদ্ধান্ত জানান ম্যাককালাম। এর কিছুদিন পরই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ক্লাব ত্রিনবাগো নাইট রাইডার্সের প্রধান কোচ হোন তিনি। এবার দায়িত্ব নিলেন কলকতা নাইট রাইডার্সের। অবশ্য দুই ক্লাবই এক মালিকের।

কেকেআরের প্রধান কোচের দায়িত্ব পাওয়ার পর ম্যাককালাম বলেন, এই দায়িত্ব পাওয়ার আমার জন্য অত্যন্ত সম্মানের। আইপিএল এবং সিপিএলে দ্য নাইট রাইডার্স ফ্র্যাঞ্জাইজি ক্রিকেটের আইকনিক এবং স্ট্যান্ডার্ড হয়ে ওঠছে। কেকেআর এবং টিকেআর এ আমাদের চমৎকার একটি স্কোয়াড আছে। আমি দু’দলের হয়ে সফলতা দেখতে চাই।

ম্যাককালামের সঙ্গে কলকতা নাইট রাইডার্সের সম্পর্ক আইপিএলের শুরুর মৌসুম থেকে। ২০০৮ সালের প্রথম আসরেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ১৫৮ রানের ঝড়ো ইনিংস খেলেন এই টি-টোয়েন্টি বিশেষজ্ঞ।

কলকতা নাইট রাইডার্স অধিনায়কত্বের দায়িত্বও পালন করেছেন ম্যাককালাম। ক্লাবটিতে তিনি প্রথম মেয়াদে ২০০৮-১০ সাল পযর্ন্ত কাটিয়েছেন। দ্বিতীয় মেয়াদে ছিলেন ২০১২-১৩ সাল পযর্ন্ত।