।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী বিশ্ববিদ্যালয় ।।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার, কমিউনিকেশন, কেমিক্যাল, ম্যাটেরয়িালস এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (IC4ME2)’ শীর্ষক দুই দিনব্যাপি আন্তর্জাতিক সম্মেলন শুরু হবে আগামী ১১ জুলাই বৃহস্পতিবার। পঞ্চমবারের মতো এ সম্মেলনের আয়োজন করছে রাবির প্রকৌশল অনুষদ।

মঙ্গলবার (৯ জুলাই) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের সত্যেন্দ্রনাথ বোস একাডেমিক ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রকৌশল অনুষদের ডীন এবং সম্মেলনের সভাপতি অধ্যাপক ড. মো. একরামুল হামিদ।

তিনি জানান, এবারের সম্মেলনে মোট ৪১৪টি গবেষণাপত্র জমা পড়েছিলো। সেখান থেকে ১৪১টি গবেষণাপত্র সম্মেলনে উপস্থাপনের জন্য গৃহীত হয়েছে। বাকি গবেষণাপত্রগুলো পোস্টার পেজেন্টেশনের সুযোগ পাবেন গবেষকরা।

সম্মেলনে মোট তিনটি কিনোট উপস্থাপন করা হবে। কিনোট উপস্থাপন করবেন স্পেনের অধ্যাপক ফারনেন্দো রিনকন, জাপনের অধ্যাপক নরিহিকো কামাতা এবং কেইকিচি হিরোস।

এছাড়াও আমন্ত্রিত বক্তা হিসেবে থাকবেন জাপানের অধ্যাপক ইয়োশিতাকা টয়োটা, নেপালের সহযোগী অধ্যাপক সুরেন্দ্র কুমার গৌতম, যুক্তরাষ্ট্রের সহযোগী অধ্যাপক ড. মুক্তি এম রানা, মালয়েশিয়ার অধ্যাপক ড. আজিজ হাসান।

দুই দিনব্যাপি এ সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন রাবির উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরি মো. জাকারিয়া, ড. আনন্দ কুমার সাহা, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম শেখ এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ।

ড. মো. একরামুল হামিদ আরো বলেন, এ সম্মেলনের উদ্দেশ্য হচ্ছে আন্তর্জাতিক গবেষকদের সঙ্গে স্থানীয় গবেষকদের পরিচয় করিয়ে দেয়া এবং স্থানীয় গবেষকদের গবেষণায় আরো বেশি উৎসাহিত করা।