Loading...
উত্তরকাল > বিস্তারিত > অর্থনীতি > এডিপি বাস্তবায়নের হার বেড়েছে

এডিপি বাস্তবায়নের হার বেড়েছে

পড়তে পারবেন 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

২০১৮-১৯ অর্থবছরের জুলাই-জুন শেষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন বেড়ে দাঁড়িয়েছে ৯৪ দশমিক ৩২ শতাংশ। টাকার অংকে এর পরিমাণ ১ লাখ ৬৬ হাজার ৫৯৩ কোটি টাকা। গত অর্থবছরে এ হার ছিল ৯৪ দশমিক ১১ শতাংশ। টাকার অংকে যা ১ লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি টাকা।

মঙ্গলবার (০৯ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক শেষে এডিপি বাস্তবায়নের হালনাগাদ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) তৈরি করা হালনাগাদ তথ্যে দেখা যায়, ২০১৮-১৯ অর্থবছরে মোট এডিপি বরাদ্দ ছিল ১ লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা। এ অর্থবছরে মোট প্রকল্প ১ হাজার ৯৭৮টি। গত বছর প্রকল্পের সংখ্যা ছিল ২ হাজার ৭৪০টি।

বছরের শুরুতে বাস্তবায়নাধীন প্রকল্প সংখ্যা ছিল ১ হাজার ৪০৬টি। সংশ্লিষ্ট অর্থবছরে যুক্ত নতুন প্রকল্প সংখ্যা ৫৭২টি।

এডিপি বাস্তবায়ন প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, গত অর্থবছরের তুলনায় এডিপি বাস্তবায়ন বেড়েছে। আমাদের সক্ষমতাও বেড়েছে। পিডিদের (প্রকল্প পরিচালক) সঙ্গে আমাদের সম্পর্কের আরও উন্নয়ন হয়েছে। মানুষের কল্যাণে প্রকল্প নেয়া হয়। সব পিডির জন্য আমার দরজা খোলা।

মন্ত্রী আরও বলেন, আমরা মাঠে যাচ্ছি, প্রকল্পের কাজের অগ্রগতি দেখছি। সব সময় প্রকল্প পরিচালকদের সঙ্গে যোগাযোগ রাখছি। প্রকল্পের সময় ও ব্যয় যেন না বাড়ে সে বিষয়ে আমাদের নির্দেশনা আছে। মূলত এসব কারণেই এডিপি বাস্তবায়নের হার বেড়েছে। কারণ এডিপি বাস্তবায়ন নির্ভর করে পিডিদের ওপর।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: