।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে দুই বিচ্ছিন্নতাবাদী ও ভারতীয় সেনাবাহিনীর এক সৈন্য নিহত হয়েছে। মঙ্গলবার সকালে রাজ্যের অনন্তনাগ জেলায় এ ঘটনা ঘটেছে বলে এনডিটিভি জানিয়েছে। পুলিশ জানিয়েছে, ঘটনাস্থলের একটি ভবনে আরও এক বিচ্ছিন্নতাবাদী লুকিয়ে আছে বলে তাদের বিশ্বাস।

এসব বিচ্ছিন্নতাবাদীরা পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ ই মোহাম্মদের সঙ্গে জড়িত বলে সন্দেহ ভারতীয় কর্তৃপক্ষের।

কিছু বিচ্ছিন্নতাবাদী ওই এলাকায় লুকিয়ে থাকতে পারে, এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অনন্তনাগের ঘটনাস্থলে অভিযান শুরু করে ভারতীয় নিরাপত্তা বাহিনী। অভিযানের এক পর্যায়ে বিচ্ছিন্নতাবাদীরা অভিযানরত বাহিনীর দিকে গুলি ছুড়লে দুপক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়ে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত গোলাগুলি অব্যাহত ছিল।

এ ঘটনার আগের দিন সোমবার রাজ্যটির পুলওয়ামা জেলায় রাষ্ট্রীয় রাইয়েফেলের একটি গাড়ি লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটানো হয়। ওই হামলায় আধা-সামরিক বাহিনীটির ছয় সেনা ও দুই বেসামরিক আহত হয়। পরে হাসপাতালে আহত দুই সেনার মৃত্যু হয়।

ফেব্রুয়ারিতে এই পুলওয়ামাতেই ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিস ফোর্সের (সিআরপিএফ) গাড়ি বহরে আত্মঘাতী হামলা চালিয়ে অন্তত ৪৪ জন সেনাকে হত্যা করেছিল জইশ ই মোহাম্মদের জঙ্গিরা। যার জেরে ভারত-পাকিস্তানের মধ্যে সৃষ্ট ব্যাপক উত্তেজনা যুদ্ধপরিস্থিতির রূপ নিয়েছিল।

সোমবারের ওই বোমা হামলার পর একই দিন অনন্তনাগ জেলায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর গোলাগুলিতে এক মেজর নিহত ও আরও এক মেজরসহ তিন সৈন্য আহত হয়। সোম ও মঙ্গলবারের এসব ঘটনায় কর্মকর্তাসহ মোট চার জন ভারতীয় সেনা নিহত হয়েছে।