।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

অবশেষে শুক্রবার কড়া অবস্থান নিল ভারত। যুক্তরাষ্ট্র থেকে আমদানি হওয়া ২৯টি দ্রব্যের উপর বাড়তি শুল্ক আরোপ করল ভারত। এই ২৯টি দ্রব্যের মধ্যে থাকছে আমন্ড, আখরোট এবং অন্যান্য বেশ কিছু শস্য। ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে শিগগিরই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে। আগামী ১৬ জুন থেকেই কার্যকর হবে নতুন নিয়ম।

উল্লেখ্য, আর ৯ দিনের মাথায় ইউএস সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও এর সঙ্গে দেখা করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। সরকারি সূত্রের খবর, মার্কিন পণ্যের উপর বাড়তি শুল্ক আরোপের সিদ্ধান্তের কথা আমেরিকার প্রশাসনকেও জানানো হয়েছে।

আমন্ড, আখরোট ছাড়াও শুল্ক বাড়ানো হবে আয়রন ও স্টিলের দ্রব্য, আপেল, পিয়ার, স্টেনলেস স্টিলের তৈরি ফ্ল্যাট রোলড প্রডাক্ট, অন্যান্য অ্যালয় স্টিল, টিউব, পাইপ ফিটিংস, স্ক্রু, বোল্ট এবং রিভেটসের উপরও।

এদিকে শুক্রবার সাংহাই কো-অপারেশন অর্গ্যানাইজেশন সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্রের একপাক্ষিক বাণিজ্য সংরক্ষণবাদের তীব্র সমালোচনা করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, বিশ্ববাণিজ্য হওয়া উচিত নিয়মভিত্তিক এবং নিরপেক্ষ। একপাক্ষিকতা এবং বাণিজ্য সংরক্ষণবাদ কোনও দেশকেই বিশেষ সুবিধা দেয়নি।