।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বিশ্বকাপে লঙ্কানদের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। মঙ্গলবার বিকাল সাড়ে তিনটায় ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে মাঠে গড়াবে এই ম্যাচ। গুরুত্বপূর্ণ এই ম্যাচে একাদশে বেশ কিছু পরিবর্তন আসতে পারে বাংলাদেশের। নির্ধারিত সময়ে খেলা গড়ালে একরকম একাদশ হবে। আর বৃষ্টির কারণে ম্যাচের পরিধি কমে গেলে আরেক রকম একাদশ নিয়ে মাঠে নামবে মাশরাফিরা।

তবে যে দল নিয়ে বাংলাদেশ মাঠে নামুক আগের তিন ম্যাচের একাদশ যে থাকছে না এটা নিশ্চিত। ইংল্যান্ডের বিপক্ষে ঊরুতে চোট পাওয়া সাকিবকে নিয়ে আগের দিন শঙ্কা থাকলেও তার মাঠে নামার সম্ভাবনা বেশি। যদি কোন কারণে সাকিব খেলতে না পারেন সেক্ষেত্রে মেহেদী হাসান মিরাজকে সাকিবের দায়িত্ব পালন করতে হবে। 

মঙ্গলবার ম্যাচের আগে সাকিবের অবস্থা দেখে সিদ্ধান্ত নেবে টিম ম্যানেজমেন্ট। যদিও টিম ম্যানেজমেন্ট সাকিবের ওপর পুরোপুরি সিদ্ধান্ত ছেড়ে দিয়েছে। সাকিব খেলবেন কিনা এ ব্যাপারে টিম ম্যানেজমেন্ট সরাসরি কিছু জানাতে পারেননি। আইসিসির বিধিবদ্ধ নিয়মের কারণে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ম্যাচ শুরু হওয়ার আগেই জানা যাবে সাকিব লঙ্কানদের বিপক্ষে খেলছেন কিনা।

সাকিবের খেলার ব্যাপারে কিছুটা সংশয় থাকলেও লিটন দাস ও রুবেল হোসেনের একাদশে থাকা অনেকটাই নিশ্চিত। উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনের বদলে সুযোগ পেতে পারেন লিটন দাস। আয়ারল্যান্ড সিরিজে একটি ম্যাচে সুযোগ পেয়ে খেলেছিলেন ৭৬ রানের ইনিংস। এরপর বিশ্বকাপের আগে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও করেন ৭৩ রান। সবকিছু ঠিক থাকলে দুর্দান্ত ফর্মে থাকা লিটনের সুযোগ পাওয়া সময়ের ব্যাপার মাত্র।

অন্যদিকে মেহেদী হাসান মিরাজের বদলি হিসেবে সুযোগ দেওয়া হতে পারে রুবেল হোসেনকে। তবে সাকিব শেষ পর্যন্ত খেলতে না পারলে সাকিবের বদলি হিসেবে রুবেল হোসেন সুযোগ পাবেন। আর একাদশে সাকিবের ভূমিকাতে থাকবেন মিরাজ।

বৃষ্টির কারণে ম্যাচের পরিধি কমে না গেলে এই একাদশ নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। আর কমে গেলে একাদশে আসতে পারে কিছু পরিবর্তন।

Digiprove sealCopyright protected by Digiprove © 2019
Acknowledgements: বাংলাট্রিবিউন
All Rights Reserved