।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।

অংশগ্রহণমূলক না হলে উপজেলা নির্বাচন মানবে না ওয়ার্কার্স পার্টি। দেশে পঞ্চম দফায় উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণা চলাকালে সরকারের শরিক এই দলটির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা তাদের এক কর্মিসভায় এমন কথা বলেন।

রাজশাহীর ওই কর্মিসভায় বাদশা বলেন, “আগামী ১৮ জুন পঞ্চম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন। আমরা চাই সে নির্বাচন হোক অংশগ্রহণমূলক। এতে জনগণের ভোটাধিকার নিশ্চিত হোক। কিন্তু এর অন্যথা হলে ভোটের অধিকার রক্ষায় ওয়ার্কার্স পার্টি জনগণকে সাথে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলবে।”

শুক্রবার রাতে মহানগর ওয়ার্কার্স পার্টির কার্যালয়ে আয়োজিত কর্মিসভার মূল লক্ষ্য ছিলো রাজশাহীর পবা উপজেলা পরিষদের নির্বাচন। এ নির্বাচনে দলের প্রতীক হাতুড়ি নিয়ে প্রার্থী হয়েছেন আশরাফুল হক তোতা।

বাদশা বলেন, “অংশগ্রহণমূলক নির্বাচন যদি না হয় এবং সকল মানুষের স্বাধীন ভোটাধিকার প্রয়োগের অধিকার যদি ক্ষুন্ন হয় তাহলে আগামী দিনে ভোটাধিকারের প্রশ্ন একটা ইস্যু হয়ে দাঁড়াতে পারে। ফলে ভোটের অধিকারের জন্য জনগণ সংগ্রাম করতে বাধ্য হবে। তাই দেশের মঙ্গলের স্বার্থে ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে আমরা নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আহ্বান জানাই, নির্বাচনে যেন তারা সজাগ, কার্যকর এবং অত্যন্ত দায়িত্বশীল ভূমিকা পালন করে।”

দেশে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ চলছে এবার ধাপে ধাপে। ইতিমধ্যে চার ধাপে দেশের ৪৫০টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাচন বর্জন করে আসছে বিএনপি। তবে ওয়ার্কার্স পার্টিসহ অন্যান্য দলগুলো দলীয় প্রতীকে নির্বাচনে অংশ নিচ্ছে। কিন্তু এই নির্বাচন সুষ্ঠু হচ্ছে না বলে অভিযোগ রয়েছে ওয়ার্কার্স পার্টির। এ নিয়ে অসন্তোষও রয়েছে দলটির।

এর মধ্যে প্রথম ধাপে রাজশাহীর তানোর উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় চেয়ারম্যান প্রার্থীর পরাজয়ের পর সংবাদ সম্মেলন করেছিল রাজশাহী জেলা ও মহানগর ওয়ার্কার্স পার্টি। সেখানে জেলা ওয়ার্কার্স পার্টির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আশরাফুল হক তোতা অভিযোগ করেন, তানোরে কারচুপি করে ৩৫৪ ভোটের ব্যবধান দেখিয়ে তাদের প্রার্থীকে পরাজিত দেখানো হয়েছে।

সংবাদ সম্মেলনে আশরাফুল হক তোতা ওই নির্বাচনের ফল বাতিল ঘোষণা করে পুননির্বাচনের দাবি জানান। তবে শেষ পর্যন্ত পুননির্বাচন দেয়নি ইসি। এবার পঞ্চম ধাপে সেই আশরাফুল হক তোতা রাজশাহীর পবা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। এ নির্বাচনের প্রচার চলাকালে সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য ইসির কাছে দাবি জানালেন পার্টির সাধারণ সম্পাদক।