।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেনাবাহিনীর প্রতীক সম্বলিত গ্লাভস পরে খেলতে নামেন ভারতীয় উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি। এ নিয়ে ভারতীয় সমর্থকরা যখন তাদের উচ্ছ্বাস প্রকাশ করছে ঠিক তখনই ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এই ব্যাপারে তাদের অভিযোগ জানিয়ে দিলো।

বুধবার (৫ জুন) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ছয় উইকেটে ম্যাচ জিতে নিয়েছে ভারত। এই ম্যাচে বিশেষভাবে বানানো গ্লাভস পরে উইকেটের পেছনে দাঁড়ান ভারতের সাবেক অধিনায়ক ধোনি। কিন্তু এই কাণ্ডকে ভালোভাবে গ্রহণ করেনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। তারা ভারতীয় ক্রিকেট বোর্ডকে সে প্রতীক ধোনির গ্লাভস থেকে সরানোর নির্দেশ দিয়েছে।

আইসিসির জেনারেল ম্যানেজার ও স্ট্র্যাটেজিক কমিউনিকেশ ক্লেয়ার ফার্লং আইএএনএসকে জানিয়েছেন, আমরা বিসিসিআইকে অনুরোধ করেছি ধোনির গ্লাভস থেকে যেন সে প্রতীক সরিয়ে দেয়া হয়।

ম্যাচে আন্দিল ফেলুকওয়াওকে স্টাম্প আউট করেন তখনই স্পষ্টভাবে ধোনির গ্লাভসের সেই প্রতীক টিভি ক্যামেরায় ধরা পড়ে, যেটা ইন্ডিয়ান প্যারা স্পেশাল ফোর্সের রেজিমেন্টের প্রতীক। কিন্তু আইসিসির নিয়ম বলছে, আন্তর্জাতিক টুর্নামেন্টে আইসিসির উপকরণ, পরিধানের আইন অনুযায়ী সেখানে এমন কোনো বার্তা থাকবে না যা রাজনীতি, ধর্ম ও জাতিগত বার্তা বহন করছে।

উল্লেখ্য, ২০১১ সালে ধোনিকে ভারতীয় সম্মানসূচক কর্নেলের পদ দেয়া হয়।