Loading...
উত্তরকাল > বিস্তারিত > বিদেশ > আরও ১০০ ‘বালাকোট বম্ব’ কিনছে ভারত

আরও ১০০ ‘বালাকোট বম্ব’ কিনছে ভারত

পড়তে পারবেন 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আরও বেশি ‘বালাকোট বম্ব’ কিনতে উৎসুক ভারত। এই নিয়ে ইসরায়েলের সঙ্গে ৩০০ কোটি টাকার চুক্তি করেছে ভারতীয় বিমানবাহিনী। বৃহস্পতিবার দুই দেশের পক্ষ থেকে এই চুক্তি সই করা হয়।  উল্লেখ্য, ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে এয়ারস্ট্রাইকের সময় এই বোমাই ব্যবহার করেছিল ভারত। চুক্তি অনুসারে, আগামী তিন মাসের মধ্যে এই স্পাইস বোমা ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেবে ইসরায়েল।

দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, মোট ১০০টি স্পাইস ২০০০ বোমার চুক্তি করা হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা রাফায়েল অ্যাডভান্স ডিফেন্স সিস্টেম বোমা তৈরির কাজটি পেয়েছে। নতুন সরকার ক্ষমতায় আসার পর এটি প্রতিরক্ষা ক্ষেত্রে প্রথম চুক্তি। সূত্রের খবর, জরুরিকালীন অবস্থায় বোমাগুলো কেনা হচ্ছে। যে কোনওভাবেই এই বছরের মধ্যে এই কেনাবেচা সেরে ফেলতে চায় ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

স্পাইস বোমা সাধারণত ৬০ কিলোমিটার মধ্যে আঘাত হানতে পারে। হিসেব কষে নির্দিষ্ট লক্ষ্যে বিস্ফোরণ ঘটানোর ক্ষেত্রে এই বোমার জুড়ি নেই। এর পাশাপাশি ইলেক্ট্রো-অপকিক্যাল ইমেজ ধরা পড়ে ক্যামেরায়।

উল্লেখ্য, ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ নাশকতা চালায় পাকিস্তান মদতপুষ্ট জইশ জঙ্গিগোষ্ঠী। এর বদলা নিতেই গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানে ঢুকে এয়ারস্ট্রাইক চালায় ভারতের বিমানবাহিনী। খাইবার পাখতুনখোয়ার বালাকোটসহ মুজফ্ফরাবাদ ও চাকোতির তিনটি জঙ্গি প্রশিক্ষণ শিবির নষ্ট করে দেয় ভারত। বিমানবাহিনী জানায়, সন্ত্রাস দমন অভিযানে জইশের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

প্রথমে অস্বীকার করলেও পরে এই এয়ারস্ট্রাইকের কথা স্বীকার করে পাকিস্তান। তবে ইমরান সরকার জানায়, ভারতীয় বিমানবাহিনী তাদের বনভূমিতে গোলাবর্ষণ করেছে। বালাকোটের এই বিমান হামলায় ব্যবহার হয়েছিল স্পাইস ২০০০ বোমা। মনে করা হচ্ছে, জঙ্গি দমনে সফল হওয়ার পরই এই বোমা আরও মজুত করার কথা ভাবছে ভারত।

Digiprove sealCopyright protected by Digiprove © 2019
Acknowledgements: বাংলাদেশ প্রত more...
All Rights Reserved

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: