।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ভারতীয় বিমানবাহিনীর একটি উড়োজাহাজ আসামের জোড়হাট থেকে উড্ডয়নের পর নিখোঁজ হয়েছে। বিমানটিতে আটজন ক্রু ও পাঁচ জন যাত্রী রয়েছে। অ্যান্টোনভ এএন-৩২ বিমানটি স্থানীয় সময় বেলা ১২টা ২৫ মিনিটে অরুণাচল প্রদেশের মেচুকার সামরিক ঘাঁটির উদ্দেশে রওনা দেয়। সূত্রের বরাত দিয়ে সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বেলা একটার দিকে নিয়ন্ত্রণকক্ষের সাথে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

রাশিয়ায় তৈরি দুই ইঞ্জিন বিশিষ্ট বিমান অ্যান্টোনভ এএন-৩২। প্রায় চার দশক ধরে ভারতীয় বিমান বাহিনীর পরিবহনে ব্যবহার হচ্ছে এই মডেলের উড়োজাহাজ। ২০১৬ সালে একই মডেলের আরেকটি বিমান চেন্নাই থেকে রওনা দিয়ে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে যাওয়ার পথে বঙ্গোপসাগরের ওপর দিয়ে ওড়ার সময়ে নিখোঁজ হয়। ওই বিমানটি উদ্ধারে ভারতের ইতিহাসে সমুদ্রে সবচেয়ে বড় তল্লাশি অভিযান চালানো হলেও ওই উড়োজাহাজটির কোনও হদিস পাওয়া যায়নি।

সোমবার নিখোঁজ হওয়া বিমানটি খুঁজতে এরইমধ্যে তল্লাশি অভিযান শুরু করেছে ভারতীয় বিমানবাহিনী। বিমান নিখোঁজের পর এনিয়ে টুইট বার্তা দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বিমান নিখোঁজের বিষয়ে বিমান বাহিনীর উপপ্রধান এয়ার মার্শাল রাকেশ সিং বাহাদুরিয়ার সাথে এনিয়ে কথা বলেছেন বলে জানান তিনি। রাজনাথ জানান, নিখোঁজ বিমানটি খুঁজতে পর্যাপ্ত ব্যবস্থা নেয়ার বিষয়ে তাকে আশ্বস্ত করেছেন বিমান বাহিনীর উপপ্রধান।

এনডিটিভির খবরে বলা হয়েছে, বিমানটির নির্ধারিত ফ্লাইট রুটের নিচে রয়েছে পর্বত ও ঘন বনাঞ্চল। অরুণাচলের মেচুয়ায় বিমান অবতরণ ও উড্ডয়ন মারাত্মক কঠিন।