।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

লোকসভা নির্বাচনে বিশাল জয় পেয়েছে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। আর এই ভূমিধস জয়ে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি।

টাইমস অব ইন্ডিয়া ও টাইমস নাউ নিউজ জানিয়েছে, আগামী ২৯ মে (বুধবার) তিনি শপথ নিতে পারেন মোদি। আর সরকারের নতুন মেয়াদে লোকসভার প্রথম অধিবেশন অনুষ্ঠিত হবে ৫ থেকে ১১ জুনের মধ্যে যেকোনও দিন।

মোদির দ্বিতীয় মেয়াদের এই শপথ অনুষ্ঠানে অংশ নিতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। ভারতীয় নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, নির্বাচনে এককভাবে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতার দিকে এগিয়ে যাচ্ছে বিজেপি।

লোকসভায় মোট আসন সংখ্যা ৫৪২। এককভাবে সরকার গঠনে প্রয়োজন ২৭২ আসনের। রিপোর্ট লেখা পর্যন্ত ২৯৯টি আসনে নিরঙ্কুশ জয় পেয়েছে বিজেপি। এগিয়ে আছে ৪টি আসনে। সুতরাং এককভাবে সরকার গঠনে বিজেপির পথে আর কোনও বাধা নেই।

প্রধান বিরোধী রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস এককভাবে জয় পেয়েছে ৫২টি আসনে। লোকসভায় প্রধান বিরোধী দল হতে হলে প্রয়োজন কমপক্ষে ৫৫ আসনের। সে হিসেবে এবারও এককভাবে প্রধান বিরোধী দলের ভূমিকায় থাকতে পারছে না রাহুল গান্ধীর কংগ্রেস।

Digiprove sealCopyright protected by Digiprove © 2019
Acknowledgements: বাংলাদেশ প্রত more...
All Rights Reserved