।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী বিশ্ববিদ্যালয় ।।

শিক্ষাক্ষেত্রে ভুল ধারণা দূর করে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘একাডেমিক কনভারশেসন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ফোকলোর বিভাগের আয়োজনে বুধবার বেলা ১১টায় রাবির ইসমাইল হোসেন সিরাজী ভবনে এ সেমিনার পরিচালনা করেন আমেরিকার সাউথইস্ট মিসৌরি স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. মোহাম্মদ আলী।

সেমিনারে অধ্যাপক ড. মোহাম্মদ আলী বলেন, অনেক সময় মেধাবী ছাত্ররাও দেশের জন্য কোনো ভূমিকা রাখতে পারে না। তাদের মাঝে অনেক সম্ভাবনা থাকলেও সেটার যথাযোগ্য ব্যবহার করতে ব্যর্থ হয় শুধুমাত্র ইংরেজিতে দক্ষতা না থাকার কারণে। মেধার যথাযথ ব্যবহার করতে হলে অবশ্যই ইংরেজিতে গুরুত্ব দিতে হবে।

এ সময় তিনি বাংলাদেশের প্রচলিত শিক্ষাব্যবস্থা এবং আন্তর্জাতিক শিক্ষাব্যবস্থার ধরন নিয়ে আলোচনা করেন। সেমিনারে ওপেন ডিসকাশনের মাধ্যমে আন্তর্জাতিক শিক্ষাঅঙ্গনের চিত্র তুলে ধরেন তিনি।

ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক হাবিবুর রহমানের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন শিক্ষা ও গবেষণা ইনিস্টিটিউটের পরিচালক অধ্যাপক আবুল হাসান চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন ফোকলোর বিভাগের অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান, সহযোগী অধ্যাপক উদয় কুমার শঙ্কর, সহকারী অধ্যাপক জাহাঙ্গীর আলম, বাংলা বিভাগের অধ্যাপক মিজানুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক আখতার হোসেন।

Berger Viracare