Zee5 Contract Coming Soon

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জির দাবি ছিল এই রাজ্যে ৪২ আসনের মধ্যে সবকয়টি আসন পাবে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে, বিজেপি সভাপতি অমিত শাহ বাংলায় ২৩ আসনে জয়ের লক্ষ্যমাত্রা রেখেছিলেন। অধিকাংশ বুথফেরত ফলাফল বলছে দুই দলের দাবিই আংশিক সত্যি হচ্ছে।

অধিকাংশ বুথফেরত সমীক্ষায় দেখা গেছে,  ৪২ আসন না পেলেও, রাজ্যের অর্ধেকের বেশি আসন পাচ্ছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে, নিজেদের আসনসংখ্যা কয়েক গুণ বাড়িয়ে নিচ্ছে বিজেপি। গেরুয়া শিবিরের আসনসংখ্যা এই প্রথমবার এই রাজ্য দুই সংখ্যা পেরচ্ছে। একনজরে দেখা যাকে কী বলছে, বিভিন্ন সংস্থার এক্সিট পোল-

টাইমস নাউ’র বুথফেরত জরিপ বলছে, পশ্চিমবঙ্গে অন্তত ২৮টি আসনে জয় পেতে যাচ্ছে তৃণমূল কংগ্রেস। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ১১ এবং কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট দুটি আসনে জয় পেতে পারে।

ইন্ডিয়া টিভি ও পোলস্ট্র্যাটের বুথফেরত জরিপ বলছে, ৪২ আসনের পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস ২৬, কংগ্রেস ২, বিজেপি ১৪ আসনে জয় পাবে বলে আভাস দেয়া হয়েছে। তবে পশ্চিমবঙ্গের ব্যাপক আলোচিত বামপন্থীরা শূন্য।

টাইমস নাউ ভিএমআরের জরিপে তৃণমূল কংগ্রেস ২৮, কংগ্রেস ২, বিজেপি ১১ এবং বামপন্থী দলগুলো ১টি আসনে জয় পতে পারে বলে জানানো হয়েছে। রিপাবলিক-সি ভোটারের জরিপ বলছে, তৃণমূল কংগ্রেস ২৯, কংগ্রেস ২, বিজেপি ১১ এবং বামরা শূন্য আসনে জয় পাবে।

এবিপি নিয়েলসন জরিপে তৃণমূল কংগ্রেস ২৪, বিজেপি ১৬, বাম ০ আর কংগ্রেস ২ জয় পতে পারে। এনডিটিভি জানিয়েছে, তৃণমূল কংগ্রেস ২৬ বিজেপি ১৪, বাম ০, কংগ্রেস ২ আসনে জয় পাবে। ইন্ডিয়া নিউজ’র জরিপে তৃণমূল কংগ্রেস ২, বিজেপি ১৪ আর বামপন্থী দলগুলো ০ আসনে জয় পেতে পারে।

অধিকাংশ এক্সিট পোলেই দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গ রাজ্যে ফের সাফল্য পেতে চলেছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে, গত কয়েক দশকে এই প্রথমবার এই রাজ্যে শূন্য হাতে ফিরতে হচ্ছে বামফ্রন্টকে। কোনো আসনেই বামেরা জিতছে না বলে দাবি জানাচ্ছে অধিকাংশ এক্সিট পোল।

এদিকে, নিজেদের গড় পুরোপুরি ধরে রাখতে পারছে না কংগ্রেস। তবে এই ফলাফলে সম্ভবত সবথেকে বেশি ধাক্কা খাবে তৃণমূল কংগ্রেস। তৃণমূলের গতবারের ৩৪ আসনের বেশ কয়েকটি হারাতে চলেছে তৃণমূল।

Digiprove sealCopyright protected by Digiprove © 2019
Acknowledgements: বাংলাদেশ প্রত more...
All Rights Reserved