Zee5 Contract Coming Soon

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ইংল্যান্ড-ওয়েলসে ৩০ মে থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ। ক্রিকেটের সব থেকে বড় এই আসরে প্রতিটা দলই এখন ক্রিকেটারদের ফিটনেসের দিকে বাড়তি নজর দিচ্ছে। ব্যতিক্রম নয় ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তাই এবার কোহলি, ধোনিদের জন্য আসছে জিপিএস প্রযুক্তি। প্লেয়ার লোড ম্যানেজমেন্ট সিস্টেম- নামক এই প্রযুক্তি এর আগে কোন ক্রিকেট খেলিয়ে দেশ ব্যবহার করেনি। বড় ফুটবল ক্লাবগুলো এই প্রযুক্তি ব্যবহার করে। তবে ক্রিকেটে ভারতীয় দলই প্রথম এই প্রযুক্তির ব্যবহার করবে।

ক্রিকেটারদের ফিটনেসের চূড়ান্ত পর্যায়ে রাখার জন্য এমন প্রযুক্তির ব্যবহার করা হবে। এই প্রযুক্তির সাহায্যে বিভিন্ন শারীরিক ক্ষমতা যেমন গতি, দূরত্ব, কাজের পরিমাণ ইত্যাদি মাপা যাবে। এই যন্ত্র থেকে যে পরিসংখ্যান পাওয়া যাবে সেটি কাজে লাগিয়ে ক্রিকেটারদের ওপর থেকে বাড়তি চাপ কমানো সম্ভব হবে। চোট লাগার প্রবণতাও কমানো যাবে বলে জানানো হয়েছে। তাছাড়া ক্রিকেটারদের ফিটনেস নিয়েও বাড়তি সতর্কতা অবলম্বন করা যাবে।

ক্রিকেটারদের জার্সিতে হাই রেজুল্যুশন চিপ বসানো থাকবে। জিপিএসের সাহায্যে তাঁদের শারিরীক চালচলন নির্ণয় করা হবে। স্ট্যাটস্পোর্টস নামক এক সংস্থার থেকে এই প্রযুক্তি কিনেছে বিসিসিআই। সংস্থাটি ব্রাজিল, ইংল্যান্ড, জার্মানি এবং পর্তুগালের মতো ফুটবল দলগুলোকেও এই প্রযুক্তি দিয়ে সাহায্য করে।

Digiprove sealCopyright protected by Digiprove © 2019
Acknowledgements: বাংলাদেশ প্রত more...
All Rights Reserved