Loading...
উত্তরকাল > বিস্তারিত > বিদেশ > যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনা নয়: ইরান

যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনা নয়: ইরান

পড়তে পারবেন 1 মিনিটে

 ।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

পরমাণু ইস্যুতে মুখোমুখি দাঁড়িয়ে আছে যুক্তরাষ্ট্র ও ইরান। অনেকদিন ধরেই চলছে বাকযুদ্ধ ও পাল্টাপাল্টি হুমকি। তারই জের ধরে ইরান বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা প্রত্যাখান করেছে। সেইসঙ্গে বলেছে, তেহরানের পক্ষ থেকে আসন্ন হামলা পরিকল্পনার অজুহাত তুলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এ অঞ্চলে ওয়াশিংটন সামরিক শক্তি বাড়ানোর পরও ইরান ‘সর্বোচ্চ সংযম’ দেখাচ্ছে।

এদিকে মার্কিন কর্মকর্তারা জানান, ইরান তাদের ঐতিহ্যবাহী বিভিন্ন ছোট নৌযানে ক্ষেপণাস্ত্র তুলেছে এমন ছবি প্রদর্শনের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র উপসাগরীয় অঞ্চলে একটি রণতরী ও বি-৫২ যুদ্ধবিমান মোতায়েন করে। তবে জাপানের কর্মকর্তাদের সাথে আলোচনা জন্য টোকিও সফরে যাওয়া ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান উত্তেজনাকে ‘অগ্রহণযোগ্য’ হিসেবে অভিহিত করেছেন।

তিনি সাংবাদিকদের বলেন, এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার কোন সম্ভাবনা নেই। প্রেসিডেন্ট ট্রাম্প কেন অতিবিশ্বাসী হচ্ছেন আমি তা জানি না।

জারিফ বলেন, ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ে করা আন্তর্জাতিক চুক্তি থেকে গত বছর একতরফাভাবে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়া সত্ত্বেও ‘আমরা সর্বোচ্চ সংযম দেখাচ্ছি।

উল্লেখ্য, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট এক টুইটার বার্তায় বলেন, আমি নিশ্চিত যে ইরান শিগগিরই আলোচনায় বসতে চাইবে।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: