Loading...
উত্তরকাল > Content page > বিদেশ > পাকিস্তানে মহামারীর রূপ নিচ্ছে ‘এইচআইভি’

পাকিস্তানে মহামারীর রূপ নিচ্ছে ‘এইচআইভি’

পড়তে পারবেন 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

পাকিস্তানে ভয়াবহ আকার নিচ্ছে এইচআইভির প্রকোপ। দেশটির সিন্ধু প্রদেশে দলে দলে অভিভাবক আসছেন স্বাস্থ্যকেন্দ্রে। পাকিস্তান সরকারের আন্দাজ এইচআইভি আক্রান্ত হয়েছে কমপক্ষে সিন্ধুর ৪০০ জন। এদের অধিকাংশই শিশু। কী ভাবে এরকম ব্যাপক সংক্রমণ ঘটে গেল পাকিস্তানের গোটা একটি প্রদেশে। সিন্ধুর সরকারি কর্মকর্তাদের মতে এই সংক্রমণের পেছনে রয়েছে দেশের কোয়াক চিকিৎসকরা। এরাই অবশ্য পাকিস্তানের চিকিৎসা ব্যবস্থার মেরুদণ্ড।

পাকিস্তানে রয়েছেন ৬ লাখ কোয়াক। এর মধ্যে প্রায় ৩ লাখই সিন্ধুর। মনে করা হচ্ছে সংক্রমিত সিরিঞ্জ থেকেই এরকম এক ভয়ঙ্কর ঘটনা ঘটে গেছে। এর ফলে গোটা পাকিস্তান এখন মহামারীর আতঙ্কে কাঁপছে। কারণ সরকারি পরিসংখ্যানের বাইরে রয়ে গেছে বহু আক্রান্ত।

চিকিৎসকেরা এখন অস্থায়ী ক্লিনিক বানিয়ে সেখানে রোগীদের রক্ত পরীক্ষা করছেন। লারকানার এক চিকিৎসক সংবাদমাধ্যমে জানিয়েছেন, দলে দলে লোক আসছে রক্ত পরীক্ষা করতে। এই ভয়ঙ্কর পরিস্থিতির জন্য দায়ি বেপরোয়া চিকিৎসকরা।

বহুদিন ধরে পাকিস্তানকে এইচআইভি প্রবণ দেশ হিসেবে মনে করা হয়। তলে তলে এটি ছড়িয়ে পড়ছিল যৌন কর্মী ও ইঞ্জেকশনের মাধ্যমে। ২০১৭ সালে পাকিস্তানে ২০,০০০ এইডস রোগীর সন্ধান পাওয়া যায়। বর্তমানে এটি এশিয়ার দ্বিতীয় দেশে যেখান লাফিয়ে বাড়ছে এইডস।

Digiprove sealCopyright protected by Digiprove © 2019
Acknowledgements: বাংলাদেশ প্রত more...
All Rights Reserved

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

Follow US

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: