Loading...
উত্তরকাল > Content page > সব খবর > এবার পদ্মাসেতুতে বসলো রেলওয়ে স্প্যান

এবার পদ্মাসেতুতে বসলো রেলওয়ে স্প্যান

পড়তে পারবেন 1 মিনিটে

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

এবার জাজিরা প্রান্তের ভায়াডাক্টে (নদীর পাড়ে) দৃশ্যমান হলো পদ্মাসেতু। ৩৮ মিটার দৈর্ঘ্যের রেলওয়ে স্প্যান বসানোর মাধ্যমে ভায়াডাক্টে সেতু দৃশ্যমান হলো। গত ২০ এপ্রিল থেকে শুরু হয়ে প্রায় ২৭ দিনের মাথায় জাজিরা প্রান্তে ভায়াডাক্টে ২১ ও ২২ নম্বর পিয়ারে জে-৩ স্প্যানটি বসানোর কাজ শেষ হয়। এই স্প্যানে মোট ৬টি আই-গার্ডার রয়েছে। পদ্মাসেতুর প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির এই খবর নিশ্চিত করেছেন।

প্রকৌশলীরা জানান, মাওয়া প্রান্তে ৭ টি ও জাজিরা প্রান্তে ৭ টি করে এরকম মোট ১৪টি স্প্যান বসবে। যার মধ্যে থাকবে ৮৪টি আই- গার্ডার। প্রথম স্প্যানটি বসানোর জন্য একটু বেশি সময় লাগলেও পরবর্তী স্প্যানগুলো বসাতে এত সময় লাগবে না। আগামীকাল শনিবার থেকে জাজিরা প্রান্তে ২১ ও ২২ নম্বর পিয়ারে জে-৪ স্প্যানের গার্ডার বসানোর কাজ শুরু হবে। এই স্প্যানের ওপর দিয়ে রেললাইন বসানো হবে। এই ধরনের ১৪টি স্প্যানের বেশিরভাগের কাজ সমাপ্ত।

এদিকে, সেতুতে রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাব বসানো হচ্ছে জোরেসোরে। এরইমধ্যে সেতুতে মোট ৩১২টি রেলওয়ে স্ল্যাব ও ১৬ টি রোডওয়ে স্ল্যাব বসানো সম্পন্ন হয়েছে। আর বসানোর জন্য প্রস্তুত রয়েছে ২০০০টি রেলওয়ে স্ল্যাব ও ৮০০ টি রোডওয়ে স্ল্যাব।

সেতুতে মোট ২৯৪টি পাইল ড্রাইভ করতে হবে। এ পর্যন্ত সম্পন্ন হয়েছে ২৩৫টি পাইল ড্রাইভ আর ৪২টি পিলারের মধ্যে ২৫টি পিলারের কাজ পুরোপুরি সম্পূর্ণ হয়েছে। প্রকল্পের কন্সট্রাকশন ইয়ার্ডে মোট ১২টি স্প্যান (সুপার স্ট্রাকচার) রয়েছে যার মধ্যে ৭টি স্প্যান পিলারে বসানোর জন্য প্রস্তুত আছে।

এদিকে, পদ্মা সেতুর মূল অংশে একাদশ স্প্যান বসানোর জন্য প্রস্তুত রাখা হয়েছে। পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ১৪ ও ১৫ নম্বর পিলারে আরেকটি স্প্যান (সুপার স্ট্রাকচার) বসতে যাচ্ছে এ মাসেই। ৩ বি স্প্যানটি কত তারিখে বসবে সেটি এখনও চূড়ান্ত করা হয়নি বলে প্রকৌশলীরা জানিয়েছেন।

সবশেষ আপডেট

উত্তরকাল

বিশ্বকে জানুন বাংলায়

Follow US

All original content on these pages is fingerprinted and certified by Digiprove
%d bloggers like this: