।। শোবিজ প্রতিবেদন ।।

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে মঙ্গলবার (১৪ মে) রাতে। ৭২তম এ আসর বসবে ফ্রান্সের দক্ষিণের কান শহরের পালে দে ফেস্তিভালস এ দে কোঁগ্র ভবনে।

১২ দিন ব্যাপী এ আয়োজনে থাকছে রেড কার্পেটে তারকাদের পদচারণা, চলচ্চিত্র প্রদর্শনী, শ্রেষ্ঠ চলচ্চিত্রকে পুরস্কৃত করা ও নির্মাতাদের আড্ডাসহ নান্দনিক সব আয়োজন। বিশ্বের নন্দিত নির্মাতা ও তারকাদের অংশগ্রহণে উৎসব আলোকিত হয়ে উঠবে।

এবারের আসরের মূল প্রতিযোগিতা বিভাগে চার মহাদেশের চার নারী ও চার পুরুষ সদস্য নিয়ে তৈরি করা হয়েছে জুরি বোর্ড। ফিচার সিনেমার প্রধান জুরি হিসেবে রয়েছেন ‘দ্য বার্ডম্যান’খ্যাত মেক্সিকান পরিচালক আলেহান্দ্রো গনসালেস ইনাররিতু।

জুরির সদস্যরা হলেন-মার্কিন অভিনেত্রী ইলি ফ্যানিং, সেনেগালিজ কমেডিয়ান মাইমুনা এন’দিআয়ে, মার্কিন স্বাধীন নারী চলচ্চিত্র নির্মাতা কেলি রাইশার্ড, ইতালিয়ান নির্মাতা ও চিত্রনাট্যকার আলিস রোহরওয়াশার, ফরাসি নির্মাতা এনকি বিলাল, রবিন কামপিল্লো, গ্রিক নির্মাতা ইয়োরগোস লানথিমোস এবং পোলিশ নির্মাতা পাউয়েল পাভলিকোভস্কি।

তারা একসঙ্গে উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়া চলচ্চিত্রগুলোর মধ্যে থেকে সেরা চলচ্চিত্র নির্ধারণ করবেন।

আমেরিকান নির্মাতা জিম জারমাশের জোম্বি-কমেডি গল্পের সিনেমা ‘দ্য ডেড ডোন্ট ডাই’ প্রদর্শনীর মধ্য দিয়ে ৭২তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে মঙ্গলবার। উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। প্রতিবছর মতো এবারও শেষ দিন ঘোষণা করা হবে সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার ‘পাম দ’র’।

এবার মূল প্রতিযোগিতায় ১৮৪৫ টি ফিচার সিনেমা জমা পড়েছে। সেখান থেকে ২২টি চলচ্চিত্র উৎসবে অংশ নেয়ার সুযোগ পাচ্ছে। এছাড়া আনসার্টেন রিগার্ড বিভাগে আছে ১৮টি চলচ্চিত্র, ১১টি স্বল্পদৈর্ঘ্য, আউট অব কম্পিটিশনে ৫টি, মিডনাইট স্ক্রিনিংয়ে ২টি এবং স্পেশাল স্ক্রিনিংয়ে ১০টি সিনেমা চলচ্চিত্র প্রদর্শিত হবে।