।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

তাসকিন আহমেদ ফিট ছিলেন না। তার জায়গায় বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার আলোচনায় ছিলেন শফিউল ইসলাম। কিন্তু সবাইকে চমকে দিয়ে গত ১৬ এপ্রিল ঘোষিত বিশ্বকাপ দলে নেয়া হয় পেসার আবু জায়েদ রাহীকে। আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে খেলার অভিজ্ঞতা নেই ডানহাতি এই পেসারের।

এক মাস পার না হতেই বদলে যাচ্ছে দৃশ্যপট। বিশ্বকাপ দলের আলোচনায় ফিরেছে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে সুযোগ পাওয়া তাসকিনের নাম। আর কোপ পড়তে যাচ্ছে রাহীর উপর। টিম ম্যানেজমেন্ট এমন কিছুই চূড়ান্ত করে ফেলেছে বলে খবর ছড়িয়েছে গতকাল। সকাল থেকে ছড়িয়ে পড়া গুঞ্জনের সমাধি টানেননি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও।

গতকাল পড়ন্ত বিকালে তিনি জানিয়েছেন, রাহীকে বাদ দেয়ার সিদ্ধান্ত হয়নি এখনো। তবে স্পষ্ট করে বলেছেন, এখনও সম্ভাবনা আছে তাসকিনের। আর পেস আক্রমণে বৈচিত্র্য আনতেই নাকি টিম ম্যানেজমেন্ট চাইছে দ্রুতগতির এই পেসারকে। যদিও এখনও আনুষ্ঠানিক প্রস্তাব পাননি বলেই দাবি করেছেন তিনি। বাংলাদেশ দলের ১৫তম জায়গাটা নিয়ে ভাবছে বিসিবি। আগামী ২২ মে পর্যন্ত বিশ্বকাপ দলে কোনো কারণ ছাড়াই পরিবর্তন আনা যাবে। আইসিসির এই সুযোগটা কাজে লাগানোর চিন্তা আছে বিসিবিরও। অবশ্য সুযোগ কাজে লাগানোর চূড়ান্ত সিদ্ধান্তটা এখনো হয়নি।

তাসকিনকে নেয়া, রাহীকে বাদ দেয়ার প্রসঙ্গে গতকাল বিসিবি সভাপতি বলেছেন, এটা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। সবচেয়ে গুরুত্বপূর্ণ, এমন কোনো সিদ্ধান্ত আমরা নেইনি।

বোর্ড সভাপতির কথার সঙ্গে মিল রয়েছে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর বক্তব্যেও। গতকাল দুপুরে আয়ারল্যান্ড থেকে তাসকিন-রাহীকে নিয়ে তিনি বলেছেন, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। আমরা ১৫ জনকে নিয়েই বিশ্বকাপে যাব। তাসকিন-রাহীকে নিয়ে যে আলোচনাটা হচ্ছে এটা ঠিক নয়।

পেস আক্রমণে বৈচিত্র্য আনতেই তাসকিনকে চাইছে টিম ম্যানেজমেন্ট। নাজমুল হাসান পাপন বলেছেন, আমাদের যে চারজন পেসার আছে—মাশরাফি, মুস্তাফিজ, রুবেল এবং আবু জায়েদ রাহী। এদের সবার উচ্চতা, পেস প্রায় কাছাকাছি। রুবেল হয়তো একটু জোরে বোলিং করে। সবার বোলিংয়ের ধরন প্রায় একই। এখানে যদি বৈচিত্র্য চান, ওরা মনে করছে তাসকিন হতে পারে একটা বৈচিত্র্য। ওর উচ্চতা, গতি, বাউন্সার ও ইয়র্কার দেওয়ার সামর্থ্যে টিম ম্যানেজমেন্ট মনে করছে, তাসকিন ভালো একটা বিকল্প হতে পারে।

বিশ্বকাপ দলে না থাকলেও ত্রিদেশীয় সিরিজে সুযোগ দেয়া হয় তাসকিনকে। প্রস্তুতি ম্যাচে তিন উইকেট নিলেও খরুচে বোলিং করেছেন তিনি। তাসকিনকে বিশ্বকাপ দলে নেয়ার কোনো প্রস্তাব পাননি জানিয়ে বিসিবি সভাপতি গতকাল বলেছেন, এই অবস্থায় রাহীকে কোনো সুযোগ না দিয়ে তাকে (তাসকিনকে) নেয়া ঠিক হবে না। এটা আমার ব্যক্তিগত ধারণা। আমার কাছে ওকে নেয়ার কোনো প্রস্তাব আসেনি। আপনাদের কাছ থেকেই জানলাম। এখন ও যদি ফিট হয়, তাহলে আমরা ওকে নিতে পারব। ২২ তারিখ পর্যন্ত সময় আছে।

বিশ্বকাপ দলে পরিবর্তন নিয়ে ত্রিদেশীয় সিরিজের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন নাজমুল হাসান পাপন। তাসকিনের সম্ভাবনা থাকছে উল্লেখ করে তিনি বলেছেন, যদি নিশ্চিত হতে পারি, ও (তাসকিন) দুর্দান্ত বোলিং করছে, অন্যদের তুলনায় ভালো, তখন হয়তো চিন্তা করতে পারি। এখনো অপেক্ষায় থাকতে হবে। পরের ম্যাচটা যদি আমরা জিতি, শেষ ম্যাচটা হয়তো পরীক্ষা-নিরীক্ষা করা যাবে।

Berger Viracare