।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে স্বাগতিক আয়াল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। তিনশ’র উপরে রান তাড়া করে জয়ের ঘটনা ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট ইতিহাসে বিরল। ক্যারিবীয়দের ওয়ানডে ইতিহাসে এটাই সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। শনিবার ডাবলিনে টস জিতে ক্যারিবীয়দের ৩২৮ রানের টার্গেট দিয়ে ফিল্ডিংয়ে যায় আয়ারল্যান্ড। কিন্তু সুনীল আমব্রিসের দুর্দান্ত সেঞ্চুরি ব্যর্থ করে দিলো স্বাগতিকদের। জবাবে ব্যাট করতে নেমে ওপেনার অ্যামব্রিজের সেঞ্চুরিতে ১৩ বল হাতে রেখে জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

৩২৮ রানে বড় টার্গেটে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৮৪ রান যোগ করেন শাই হোপ ও সুনিল অ্যামব্রিজ। হোপ ৩০ রান করে আউট হন। এরপর ড্যারেন ব্রাভো ১৭ রান করে বিদায় নেন। তৃতীয় উইকেটে অ্যামব্রিজ ও রোস্টন চেজ ১২৮ রান যোগ করেন। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন অ্যামব্রিজ।

দলীয় ২৪০ রানে চেজ ৪৬ রান করে আউট হন। এরপর দলের রান যখন ২৫২ তখন অ্যামব্রিজ ১৪৮ রান করে বিদায় নেন। পঞ্চম উইকেটে কার্টার ও হোল্ডার ঝড়ো গতিতে ৭৫ রান যোগ করেন। আর এতেই ক্যারিবীয়দের সহজ জয় নিশ্চিত হয়।

হোল্ডার ২৪ বলে ৩৬ রান করে আউট হলেও কার্টার ২৭ বলে ৪৩ রানে অপরাজিত ছিলেন। ১৩ বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ। আয়রল্যান্ডের র‌্যাংকিন ৩টি ও লিটিল এবং স্টার্লিং ১টি করে উইকেট নেন। 

প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ১৯ রানে ওপেনার জেমস ম্যাককুলামের উইকেট হারায় আয়ারল্যান্ড। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে আইরিশদের বড় সংগ্রহের পথ দেখান পল স্টার্লিং ও অ্যন্ডি ব্যালবিরনি। ১৪৬ রানে জুটি গড়েন তারা। দলীয় ১৬৫ রানের মাথায় ৭৭ রান করে আউট হন স্টার্লিং। অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড দ্রুত বিদায় নেন।

তবে একপ্রান্ত আগলে রেখে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন ব্যালবিরনি। কেভিন ওব্রাইনকে সাথে নিয়ে চতুর্থ উইকেটে ৮৪ রান যোগ করেন তিনি। ১২৪ বলে ১৩৪ রানের ইনিংস খেলে দলীয় ২৫৭ রান আউট হন ব্যালবিরনি। ওব্রাইন ৪০ বলে ৬৩ রানে ইনিংস খেললে তিনশ রান পার করে স্বাগতিকরা।

শেষ দিকে মার্ক অ্যাডাইর ১৩ বলে ২৫ রানের ইনিংসের কল্যাণে ৫০ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ দাড়ায় ৫ উইকেটে ৩২৭ রান। ওয়েস্ট ইন্ডিজের শ্যানন গ্যাব্রিয়েল ২টি এবং কোট্রেল, হোল্ডার ও কার্টার ১টি করে উইকেট নেন। ওয়েস্ট ইন্ডিজের সুনিল অ্যামব্রিজ ম্যাচ সেরা হয়েছেন।

Digiprove sealCopyright protected by Digiprove © 2019
Acknowledgements: বাংলাদেশ প্রত more...
All Rights Reserved