Berger Viracare

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

দিন দিন শিক্ষার্থী কমে যাচ্ছে, তাই বিদ্যালয় বন্ধ হওয়ার উপক্রম। আর বিদ্যালয় পরিপূর্ণ রাখতে শিক্ষার্থী হিসেবে ভর্তি করা হয়েছে হাফডজন ভেড়া। অদ্ভুত এ ঘটনাটি ঘটেছে ফ্রান্সের দক্ষিণ–পূর্বাঞ্চলের পার্বত্য এলাকার একটি প্রাথমিক বিদ্যালয়ে।

সংবাদমাধ্যম এএফপি জানায়, ওই প্রাথমিক বিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী সংখ্যা ২৬১ জন। এ সংখ্যা বিদ্যালয়কে সচল রাখতে উপযুক্ত ছিল না, বিধায় গত মঙ্গলবার বিদ্যালয়টিতে শিক্ষার্থী হিসেবে ১৫টি ভেড়াকে নিবন্ধন করায় শিক্ষার্থীদের অভিভাবকরা।

স্থানীয় এক খামারির ৫০টি ভেড়া থেকে ১৫টিকে বাছাই করে তাদের জন্ম সনদ অনুযায়ী আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থী হিসেবে নাম নিবন্ধন করানো হয়।

এমন অদ্ভুত কর্মকাণ্ডের বিষয়ে অভিভাবকরা জানান, বিষয়টি প্রতীকী। ভেড়াকে তো আর পাঠদান করানো হবে না। তবে প্রাথমিক থেকে যেভাবে শিক্ষার্থী ঝরে পড়ছে, সেই বিষয়টি তুলে ধরতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এ বিষয়ে স্থানীয় মেয়র জিন লুইস ম্যারেট বলেন, শিক্ষা বিষয়ে প্রচারণা বাড়াতে ও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার তাগিদ দিতে এসব ভেড়াকে বিদ্যালয়ে আনা হয়েছে। এদের আগমনে স্কুলের ছেলেমেয়েরা ভীষণ খুশি। তারা ক্লাসের ফাঁকে অবসরে ভেড়াগুলোর সঙ্গে সময় কাটাতে পারবে। বিষয়টি কোমলমতিদের মানসিক আনন্দ দেবে।