।। সত্যবাণী, লন্ডন ।।

লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দিকে ইঙ্গিত করে প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খুনি ও অর্থ-পাচারকারীদের অবশ্যই শাস্তি হবে। আমরা বঙ্গবন্ধুর খুনি ও যুদ্ধাপরাধীদের বিচার করেছি। খুনি ও অর্থপাচারকারীরা যেখানেই লুকিয়ে থাকুক, যত টাকাই খরচ করুক, তাদের কোনো ক্ষমা নেই এবং জাতি তাদের ক্ষমা করবে না।’

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুরে সেন্ট্রাল লন্ডনের তাজ হোটেল বলরুমে যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতাকর্মীদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান মন্ত্রী এই মন্তব্য করেন।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক সৈয়দ ফারুকের পরিচালনায় অনুষ্ঠিত এই মতবিনিময়ে প্রধান মন্ত্রীই ছিলেন একমাত্র বক্তা। সভাপতি হিসেবে সুলতান শরীফ বক্তব্য রাখলেও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অনুষ্ঠান মঞ্চে থাকলেও কোন বক্তব্য রাখেননি তিনি।

শেখ হাসিনা বলেন, আদালত খুনি ও অর্থপাচারকারীদের বিরুদ্ধে রায় দিয়েছে। ‘আমরা এই রায় কার্যকরের পদক্ষেপ নেবো। তারা যত স্লোগানই দিক, যত তিরস্কারই করুক, তাদের অবশ্যই শাস্তি হবে।’

সরকারের বিরুদ্ধে বিএনপি’র উত্তাপিত বিভিন্ন অভযোগ নিয়ে মন্তব্য করতে গিয়ে প্রধান মন্ত্রী বলেন, অহরহ মিথ্যে অভিযোগ তুলে তারা আমাদের সরকারের বিরুদ্ধে বিভ্রান্তি সৃষ্টি করতে চায়। আসলে যাদের জন্মই মিথ্যে দিয়ে, তাদের কাছে মিথ্যে ছাড়া আর কি আশাই করা যায়।

নিজের চোখের অপারেশন দেশেই করতে চেয়েছিলেন, এমনটি জানিয়ে প্রধান মন্ত্রী বলেন, দেশের ডাক্তাররা সাইকোলজিক্যাল কারনে আমার চোখ অপারেশনের ঝুঁকি নিতে রাজি হলোনা বলেই বাধ্য হয়ে ব্রিটেনে এই চিকিৎসা নিতে হলো।

প্রায় আধা ঘন্টার বক্তৃতায় প্রধান মন্ত্রী ৩০ ডিসেম্বরের নির্বাচন, দেশের সাম্প্রতিক রাজনীতি, মুক্তিযুদ্ধসহ দেশের বিভিন্ন দুর্যোগ দুঃসময়ে ব্রিটেন প্রবাসীদের ভূমিকা ও তাঁর সরকারের আমলে দেশের সামগ্রিক উন্নয়ন বিষয়ে কথা বলেন।