Zee5 Contract Coming Soon

।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।

সারাদেশে ২০১৯ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। রাজশাহী শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় পাশ করেছে ৯১ দশমিক ৬৪ শতাংশ। এর মধ্যে জিপিএ ৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা ২২ হাজার ৭৯৫। এবার মাট দুই লাখ চার হাজর ৮৩৫জন পরীক্ষা দেবার কথা থাকলেও পরীক্ষায় অংশ নিয়েছে দুই লাখ তিন হাজার ৮৮১জন। গেল বছর বোর্ডটিতে পাশের হার ছিলো ৮৬ দশমিক ০৭ শতাংশ।

সোমবার (৬ মে) সকাল সাড়ে ১১টায় রাজশাহী শিক্ষাবোর্ডে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে এবার রাজশাহীতে মোট ২হাজার ৬৪৬টি স্কুল থেকে শিক্ষার্থীরা ২৫৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে শতভাগ পাশের হার ছিল ৪৩১টি স্কুলে। একটি পরীক্ষার্থীও পাশ করেনি এমন স্কুল একটি। আর মোট বহিস্কৃত পরীক্ষার্থীর সংখ্যা এবার ছিলো ১৭জন এবং অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ছিলো ৯৫৪জন।

ছাত্র ও ছাত্রীর ফলাফলের তুলনা

এসএসসি পরীক্ষার ফলে বোর্ডটিতে এবার ছেলেদের চাইতে মেয়েরা এগিয়ে রয়েছে। এবার মোট এক লাখ ৭ হাজার ২৬৩ জন ছাত্র পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে পাশ করেছে ৯০ দশমিক ৪৪ শতাংশ। আর ছাত্রীদের মধ্যে অংশগ্রহণ করেছে মোট ৯৬হাজার ৬১৮জন। যর মধ্যে পাশ করেছে ৯২ দশমিক ৯৬ শতাংশ। এদিকে জিপিএ ৫ প্রাপ্ত ছাত্রীর সংখ্যা ১১ হাজার ৬৮৬ জন ও ছাত্রের সংখ্য ১১ হাজার ১০৯ জন।

তিনটি বিভাগের ফলাফলের তুলনামূলক চিত্র

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার বিজ্ঞান শিক্ষা বিভাগে পাশের হার ৯৭ দশমিক ৩৪। কলা শিক্ষা বিভাগে পাশের হার ৮৬ দশমিক ৫৩। ব্যবসা শিক্ষা বিভাগ থেকে পাশের হার ৯১ দশমিক ৩৫ শতাংশ। এর মধ্যে বিজ্ঞান শিক্ষা বিভাগের পরীক্ষায় অংশ নেয় ৮৯ হাজার ৮৯৭জন। যার মধ্যে পাশ করে ৮৭হাজর ৫০৭জন। কলা শিক্ষা বিভাগে অংশ নেয় ৯৯ হাজার ৭২৯, যার মধ্যে পাশ করেছে ৮৬ হাজার ২৯৯জন। ব্যবসা শিক্ষা বিভাগের পরীক্ষায় অংশ নেয় ১৪ হাজার ২৫৫জন। যার মধ্যে পাশ করেছে ১৩ হাজার ২২জন।

আলোকচিত্র : মাহফুজুর রহমান রুবেল