।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বিএনপি সবকিছু যে একটু দেরিতে বোঝে, দলের এমপিদের সংসদে যাওয়া নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য সেটারই বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। একইসঙ্গে শপথ না নেওয়ার কারণে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলটির অতি কৌশলের বলি হয়েছেন বলেও তথ্যমন্ত্রী মন্তব্য করেন।

সোমবার (০৬ মে) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে উপস্থিত সাংবাদিকদের দেওয়া এক প্রশ্নের প্রতিক্রিয়ায় ড. হাছান মাহমুদ এ মন্তব্য করেন। তিনি বলেন, বিএনপি সবকিছু একটু দেরিতে বোঝে। সেটারই বহিঃপ্রকাশ মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য। বিএনপি গত কয়েক বছরে বহু সিদ্ধান্তই নিয়েছে, কিন্তু কোনো সিদ্ধান্তই সঠিক ছিল না। ক্রমাগতভাবে তারা ভুল সিদ্ধান্ত নিয়েছে। যে কারণে বিএনপি জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভুল সিদ্ধান্তের কারণে তারা জনগণকে প্রতিপক্ষ হিসেবে দাঁড় করিয়েছে।

ড. হাছান মাহমুদ বলেন, ২০১৪ সালের নির্বাচন বর্জন করা ছিল বড় ভুল বিএনপির। এটা করে তারা আত্মহননের পথ বেছে নেয়। এরপর পেট্রোল বোমা মেরে মানুষ মারা, আগুন দিয়ে পুড়িয়ে মানুষ হত্যা করা, এসব করে তারা জনগণকে প্রতিপক্ষ হিসেবে দাঁড় করিয়েছে। আবার গত নির্বাচনেও অংশগ্রহণ নিয়ে সিদ্ধান্তহীনতার মধ্যে শেষ মুহূর্তে নির্বাচনে অংশগ্রহণ করেও করেনি। তারা নির্বাচনটা যদি সঠিকভাবে করতো, নির্বাচনে মনোনয়ন বাণিজ্য না করতো, তাহলে বিএনপির ফলাফল হয়তো আরও ভালো হতো। তাই বহু ভুল সিদ্ধান্তের কারণে বিএনপি জনবিচ্ছিন্ন দলে পরিণত হয়েছে।

 মির্জা ফখরুলের শপথ না নেওয়া প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে তথ্যমন্ত্রী বলেন, আমি মনে করি বিএনপির অতি কৌশলের বলি হলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত কয়েক বছরে বিএনপি বহু কৌশল নিয়েছে। দলের অন্যরা শপথ নিলেন, কিন্তু মির্জা ফখরুল ইসলাম আলমগীর কেনো নিলেন না। আসলে তিনি অতি কৌশলের বলি।

সাবেক অর্থমন্ত্রীর ছেলে ড. রেজা কিবরিয়ার গণফোরামের সাধারণ সম্পাদক হওয়া প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে হাছান মাহমুদ বলেন, প্রকৃতপক্ষে গণফোরাম কখনই গণমুখী দল হয়ে উঠতে পারেনি। গণফোরামে যে পরিবর্তন এসেছে, এতে বাস্তব অবস্থার কোনো পরিবর্তন হবে না। অতীতে যেমন গণফোরাম গণমুখী দল হয়ে উঠতে পারেনি, এই পরিবর্তনেও কোনো পরিবর্তন আসবে না।