।। বার্তাকক্ষ প্রতিবেদন ।। 

বাংলাদেশ ব্যাংকের বরিশাল কার্যালয়ে কয়েন রাখার ভল্টে ‘বৈদ্যুতিক শর্টসার্কিট’ থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সোমবার সকাল সোয়া ১০টার দিকের এ ঘটনায় তাৎক্ষণিকভাবে ‘কার্যকর পদক্ষেপ নেয়ায় তেমন ক্ষয়ক্ষতি’ হয়নি বলে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে।

বরিশাল ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক ফারুক হোসেন সিকদার বলেন, সকাল সোয়া ১০টার দিকে ব্যাংকের দ্বিতীয় তলায় কয়েন রাখার ভল্ট থেকে ধোঁয়া বের হতে দেখেন নিরাপত্তা কর্মীরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে ৩০ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

“আগুনে কিছু কাগজপত্র পুড়ে যাওয়া ছাড়া তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। ভল্টের ভেতরে দীর্ঘ সময় ধরে দুটি বৈদ্যুতিক পাখা চলছিল। সেখান থেকে শর্টসার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ।”

এ ঘটনায় ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বলে জানান তিনি।

এছাড়া বরিশাল আঞ্চলিক কার্যালয়ের নির্বাহী পরিচালক মনোজ কান্তী বৈরাগী বলেন, তাদের পক্ষ থেকেও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আগুন লাগার পরপরই সেবা নিতে যাওয়া গ্রাহকদের বের করে দেয়া হয় ব্যাংক থেকে। আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসার পর গ্রাহকদের জন্য আবার গেট খুলে দেয়া হয়।