।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

নতুন করে ফের উত্তেজনা যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে। মার্কিন সামরিক বাহিনী আবারও তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠাল। চীন এই ধরনের তৎপরতা বন্ধের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি বার বার আহ্বান জানানোর পরও মার্কিন বাহিনী তা অগ্রাহ্য করেছে। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যেসব কারণে দ্বিপক্ষীয় টানাপোড়েন দেখা দিয়েছে তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ পাঠানো তার অন্যতম। ফলে নতুন করে চীনের দাবি খারিজ করে তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠাল ট্রাম্প প্রশাসন।

গতকাল রোববার মার্কিন বাহিনী ইউএসএস স্টিলদেম এবং ইউএসএস উইলিয়াম পি লরেন্স তাওয়ান প্রণালীতে পাড়ি জমায়। এই প্রণালী ১৮০ কিলোমিটার চওড়া যা চীনা মূল ভূখণ্ড থেকে স্বায়ত্বশাসিত তাইয়ান দ্বীপকে আলাদা করেছে।

এদিকে, মার্কিন সপ্তম নৌবহরের কমান্ডার ক্লে ডস বলেন, ভারত-প্রশান্ত মহাসাগরের নৌপথ মুক্ত রাখার প্রতিশ্রুতি বাস্তবায়নের অংশ হিসেবে তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে। তাইয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পাঠানোর বিষয়ে চীন সবসময় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে আসছে।

শুধু তাই নয়, বেইজিং তাইওয়ানকে নিজের অংশ মনে করে। এবং সেক্ষেত্রে তাইয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজের প্রবেশকে অবৈধ হিসেবে গণ্য করে বেইজিং।