।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী বিশ্ববিদ্যালয় ।।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে লোকশিল্প, উন্নয়ন ও গ্রামীণ অধ্যয়ন বিষয়ক ‘মৃত্তিক’ নামক তথ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে গেল আজ। নওগাঁর মান্দা উপজেলার নারায়ণপুর গ্রামের মৃৎশিল্পীদের জীবন-জীবিকা নিয়ে তথ্যচিত্রটি নির্মাণ করা হয়। তথ্যচিত্রটি যৌথভাবে নির্মাণ করেছেন বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষক আব্দুল্লাহ আল মামুন ও রতন কুমার। রোববার (৫ মে) দুপুর দেড়টায় বিভাগের একটি শ্রেণিকক্ষে তথ্যচিত্রটি দেখানো হয়।

অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাসহ বিভাগের শিক্ষকবৃন্দ তথ্যচিত্রের ধারণকৃত সিডির মোড়ক উন্মোচন করেন। পরে তথ্যচিত্রটির প্রদর্শনী হয়। বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা সেটি উপভোগ করেন। তথ্যচিত্রটিতে বাংলাদেশের লোকশিল্প এবং মৃৎশিল্পীদের জীবনযাপনের বিভিন্ন বিষয় প্রদর্শন করা হয়।  

পরে অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, আধুনিকতার ছোঁয়ায় সমাজের নানা ঐতিহ্য এখন বিলুপ্তির পথে। আমাদের তরুণ প্রজন্মের অধিকাংশই মৃৎশিল্প বিষয়ে পরিচিত নয়। তারা জানতে পারছে না যে কীভাবে একজন কুমার তাঁর হাতের স্পর্শে মাটি দিয়ে অসাধারণ সব তৈজসপত্র তৈরি করছেন। আমাদের ঐতিহ্য আমাদেরকেই বাঁচাতে হবে।

অনুষ্ঠানে বিভাগের শিক্ষক সুষ্মিতা চক্রবর্ত্তী, মোর্বারা সিদ্দিকা, ফারজানা রহমান, আমিরুল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন, অনুপম হীরা মণ্ডলসহ বিভাগের বিভিন্ন বর্ষের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি অধ্যাপক আখতার হোসেন।