Zee5 Contract Coming Soon

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে এক দাতার কাছ থেকে কিডনি নিয়ে তা হাসপাতালে পৌঁছে দিয়েছে একটি ড্রোন। এতে একজন কিডনি রোগী বেঁচে গেছেন। যুক্তরাষ্ট্রে এই প্রথম ড্রোনের সাহায্যে এভাবে কিডনি সরবরাহ করা হলো। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, এ ধরনের মেডিকেল পণ্য সরবরাহকারী ড্রোন ভবিষ্যতে অনেক কার্যকরী ভূমিকা পালন করবে। অবশ্য এ ধরনের কিছু ড্রোন আফ্রিকাতেও কাজ করছে।

কিডনি সবরাহের জন্য এ কাজে পারদর্শী এবং উপযোগী একটি উড়োজাহাজের দরকার ছিল যা অঙ্গটিকে ভালোভাবে হাসপাতালে পৌঁছে দেবে। অবশেষে এই কাজটি সফলতার সঙ্গে করলো একটি ড্রোন। সংশ্লিষ্টরা বলছেন, এভাবে কাজ করতে পারলে ভবিষ্যতে চিকিৎসা আরও দ্রুততার সঙ্গে নিশ্চিত করা সম্ভব হবে। বিশেষ করে এই ড্রোন যেভাবে নিরাপদে কিডনি পৌঁছে দিয়েছে তা সত্যিই অবিশ্বাস্য।

এদিকে কিডনিটি যে রোগীর জন্য দেওয়া হয়েছে তিনি গত আট বছর ধরে কিডনি প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করছিলেন। অবশেষে ড্রোনের সাহায্যে তার জন্য কিডনি পৌঁছায় এবং শেষ পর্যন্ত তা সফলভাবে প্রতিস্থাপন করা হয়।

ড্রোনের কিডনি বহন সম্পর্কে সংশ্লিষ্ট এক চিকিৎসক বলেন, পুরো প্রক্রিয়াটিই বিস্ময়কর। কয়েক বছর আগেও এগুলো চিন্তাও করা যেত না।