।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

পেশাদারি ফুটবলের ইতি টেনে দিচ্ছেন জাভি। বিশ্বকাপ জয়ী স্প্যানিশ মিডফিল্ডার চলতি মৌসুম শেষেই তুলে ফেললেন বুট জোড়া। ‍বৃহস্পতিবার ফুটবলকে বিদায় জানানোর ঘোষণা দিয়েছেন বার্সেলোনা কিংবদন্তি। ৩৯ বছর বয়সী এই মিডফিল্ডার এখন খেলছেন কাতারি ক্লাব আল সাদের হয়ে। বার্সেলোনায় আটটি লা লিগা ও চারটি চ্যাম্পিয়নস লিগ জয়ের সুখস্মুতি নিয়ে নতুন অধ্যায় শুরু করেছিলেন তিনি কাতারির ক্লাবকে দিয়ে। সেই অধ্যায় চুকিয়ে ২১ বছরের ফুটবল ক্যারিয়ারকে বিদায় বলে দিয়েছেন জাভি।

খেলোয়াড়ি জীবনকে বিদায় জানানোর পর কোচ হিসেবে নতুন অধ্যায় শুরু করার লক্ষ্য তার। অবসরের ঘোষণার সঙ্গে ‍তিনিই নিশ্চিত করেছেন বিষয়টি, ‘গত দুই দশকে আমি যা অর্জন করেছি, সেটা আমার জন্য ভীষণ আনন্দের। আমি বিশ্বাস করি নতুন কিছুর মাধ্যমে আবারও মাঠে কাজ করাটা আমার দায়িত্ব, সেই জায়গা থেকে যখনই সম্ভব আমি ফিরতে চাই (মাঠে)।’

মাঠে ফেরার এই মিশন যে কোচিং ক্যারিয়ারের মাধ্যমে করতে চান, সেটাও স্পষ্ট করে জানিয়ে রেখেছেন সাবেক বার্সেলোনা মিডফিল্ডার, অনেক বছর ধরে ইয়োহান ক্রুইফ ও লা মাসিয়ার ফুটবল দর্শনে আমরা অনুপ্রাণিত, কোচ হিসেবে এই স্টাইলকেই বিকশিত করতে চাই আমি। বার্সেলোনা দারুণভাবে এই স্টাইলকে উপস্থাপন করে আসছে।

২০১৫ সালে বার্সেলোনা ছেড়ে তিন বছরের চুক্তিতে কাতারি ক্লাবটিতে যোগ দেন জাভি। ক্লাব ক্যারিয়ারে শিরোপার বৃষ্টিতে ভেজা এই মিডফিল্ডার জাতীয় দল স্পেনের জার্সিতেও রাঙিয়েছেন সময়টা। ২০১০ সালে স্পেনের জেতা বিশ্বকাপে গুরুত্বপূর্ণ চরিত্র ছিলেন জাভি। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার আগে-পরে ২০০৮ ও ২০১২ সালে জিতেছিলেন টানা দুই ইউরো চ্যাম্পিয়নশিপ।