।। মিরর এনডিটিভি, কলম্বো ।।

কলম্বোর পাঁচ তারকা হোটেল শ্যাংগ্রি লায় আত্মঘাতী হামলাকারীর পরিচয় উদ্ধার করেছে দেশটির পুলিশ। তার নাম ইনসান সিলেভান। স্থানীয় একটি কারখানার মালিক ছিলো সে। একই দিনে আরেকটি হামলায় আত্মঘাতী হয় তার স্ত্রী ও বোন। কলম্বোর মুখ্য হাকিমের আদালতে দেশটির পুলিশ জানিয়েছে এই তথ্য।

ইনসানের মালিকানাধীন কারখানা থেকে সন্দেহভাজন ৯ কর্মকর্তা-কর্মচারীকে বিস্ফোরণের পর আটক করে পুলিশ। সোমবার তাদের আদালতে হাজির করে রিমান্ড চাওয়া হলে আদালত ৬ মে অবধি রিমান্ড মঞ্জুর করেন।

পুলিশ জানায়, মঙ্গলবার থেকে আটককৃতদের জিজ্ঞাসাবাদ শুরু হয়েছে। এরই মধ্যে বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে তাদের কাছ থেকে। সেগুলো যাচাই করছে পুলিশ।

রোববারের হামলার পর কলম্বোর উত্তর উপকণ্ঠে দেমাতাগোদা এলাকায় একটি বাড়িতে তল্লাশি চালায় পুলিশ। এসময় ওই বাড়িতে আত্মঘাতী এক ব্যক্তি বোমার বিস্ফোরণ ঘটায়। দোতলা বাড়ির ছাদ পুরোটা ধসে যায়। সেখানে সবাই মারা যায়। নিহত হন তিন পুলিশ সদস্য।

পুলিশ জানায়, শ্রীলঙ্কা হামলার একটি বড় হাব ছিলো এই বাড়ি। আর সেখানেই ইনসানের স্ত্রী ও বোন ছিলো, যারা পুলিশি তল্লাশির সময় আত্মঘাতী বিস্ফোরণে মারা যায়। সে কারণে, পুলিশের সন্দেহ, এই পুরো পরিবারটিই কোনো না কোনোভাবে এই হামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।