।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।  

রাজশাহী নগরে দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে অবৈধ স্থাপনা ও দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান। রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে ১১ দিন ব্যাপী চলমান এ অভিযানটি মঙ্গলবার বেলে ১১টা থেকে শুরু হয়। রাসিকের নির্বাহী ম্যজিস্ট্রেট সমর কুমার পালের নেতৃত্বে শুরু হওয়া অভিযানটি নগরের স্বচ্ছ টাওয়ার থেকে শুরু হয়ে টিকাপাড়া দিয়ে ভদ্রা মোড়ে গিয়ে শেষ হবে বলে জানা গেছে।

স্থানীয় পুলিশ প্রশাসনকে সঙ্গে নিয়ে দ্বিতীয় দিনের এ অভিযানে নগরের সাগরপাড়া, টিকাপাড়ার ফুটপাত ঘিরে অবৈধভাবে গড়ে তোলা শতাধিক স্থাপনা ভেঙে ফেলা হয়। এসময় ফুটপাত দখল করে নির্মাণাধীন সামগ্রী রাখার অভিযোগে সংশ্লিষ্ট বাড়ির মালিকদের কাছ থেকে জরিমানার অর্থ আদায় করা হয়। দুপুর দেড়টা পর্যন্ত ২০ হাজার টাকা অর্থ আদায় করা হয়েছে বলে জানা গেছে। এছাড়া ম্যাজিস্ট্রেটের কাজে বাধা দেয়ার অভিযোগে প্রায় ১০ জনকে আটক করা হয়।

উচ্ছেদ অভিযানে সিটি কর্পোরেশনের নিজস্ব জনবল ও বুলড্রোজারকে কাজে লাগানো হয়। এর আগে গতকাল সোমবারের অভিযানে নগরের মাস্টারপাড়া সবজিপাড়া ও পাঠানপাড়ার প্রায় দুইশর অধিক অবৈধ স্থাপনা ভেঙে ফেলা হয়েছে। 

আগামীকাল বুধবার নগরীর ঝাউতলা মোড় থেকে লক্ষ্মীপুর মোড় হয়ে ঘোষপাড়া মোড় পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

এদিকে ১৫ তারিখ (সোমবার) থেকে উচ্ছেদ অভিযান শুরুর আগে মাসব্যাপী নগরে মাইকিং ও প্রচারণার মাধ্যমে দখলদারদের নিজ উদ্যোগে মালামাল সমেত সরে যাবার জন্য নির্দেশ প্রদান করা হয়।