।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।। 

রাজশাহীতে উৎসবমুখর পরিবেশে ঐতিহ্যবাহী টমটম দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী জেলা প্রশাসনের আয়োজিত এ প্রতিযোগিতায় নওহাটা এলাকার তোজিবর মিয়ার টমটম প্রথম স্থান অধিকার করে। বাংলা নববর্ষকে উপলক্ষে রোববার (১৪ এপ্রিল) বিকেলে রাজশাহীর ঐতিহাসিক মাদরাসা মাঠে আয়োজিত প্রতিযোগিতায় মোট তিনটি টমটম অংশগ্রহণ করে।

বিজয়ী টমটমটির মালিক তোজিবর জানান, টমটম চালিয়ে এখন আর আগের মতো আয় রোজগার হয় না। তারপরেও অন্য কোনো কাজ না জানায় তিনি এখনো টমটম চালান। 

তিনি আরো জানান, আগের দিনে বৈশাখের পাশাপাশি বিভিন্ন নবান্নে গ্রামে গ্রামে ঘোড় দৌড়, টমটম দৌড় খেলার পাশাপাশি নানা খেলাধুলা হতো। তখন রাজশাহীতে ঘোড়ার সংখ্যাও বেশি ছিলো। সময়ের সঙ্গে ব্যস্ত মানুষদের এখন আর সে খেলা দেখার বা অংশ নেয়ার সময় হয় না। 

এদিকে রাজশাহী জেলা প্রশাসন অফিসের দেয়া তথ্যে জানা যায়, তৃতীয়বারের মতো আয়োজিত এই টমটম প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে রাজশাহীর ঐতিহ্যকে তুলে ধরতে এ জাতীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে কালের পরিক্রমায় ক্রমশই হারিয়ে যাচ্ছে রাজশাহীর এক সময়ের গুরুত্বপূর্ণ এই যান। ফলে তাদের ইচ্ছে থাকা সত্বেও প্রতিযোগিতায় টমটমের সংখ্যা বৃদ্ধি করা যাচ্ছে না। 

গেল বছর চারটি টমটম গাড়ি প্রতিযোগিতায় অংশগ্রহণ করলেও, এবার সেই সংখ্যা একটি কমে দাঁড়িয়েছে তিনটিতে। ঐতিহ্যবাহী টমটম প্রতিযোগিতার পাশাপাশি একই স্থানে গ্রামীণ নানা খেলাধুলার আয়োজন করা হয়।

আলোকচিত্র : মাহফুজুর রহমান রুবেল