।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বয়স যত বাড়ছে, আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসির ফর্ম যেন ততই উপরের দিকে উঠছে। চলতি মৌসুমে অবিশ্বাস্য ফর্মে আছেন ফুটবলের এই মহাতারকা। এরইমধ্যে এই মৌসুমে বার্সেলোনার হয়ে ৩৯ ম্যাচে করেছেন ৪২ গোল। নিজের পারফম্যান্স দিয়ে বার্সেলোনার প্রাণভোমরায় পরিণত হয়েছেন মেসি।

আর এ কারণেই তাকে সহজে হাতছাড়া করতে চায় না কাতালান ক্লাবটি। এরই মধ্যে মেসিকে আজীবনের জন্যই ধরে রাখার পরিকল্পনা করছেন ক্লাবটির সভাপতি জোসেপ মারিয়া বার্তেমেউ।

চুক্তির মেয়াদ এখনও দু’বছর বাকি। তবুও মেসিকে আরও বেশি সুরক্ষিত রাখতে আগেভাগে চুক্তি নবায়ন করতে চলেছে বার্সেলোনা। এই চুক্তিতে স্পষ্ট লেখা থাকবে, বার্সেলোনার হয়ে যতদিন ইচ্ছা খেলতে পারবেন পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী মেসি।

এর আগে একই সুযোগ দেওয়া হয়েছিল ক্লাবের কিংবদন্তি মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তাকেও। তিনি অবশ্য এরইমধ্যে বার্সা ছেড়ে জাপানি লিগে পাড়ি জমিয়েছেন।

সম্প্রতি ইএসপিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বার্সা প্রেসিডেন্ট বলেন, তার (মেসির) ফুটবল জীবন উপভোগ করার জন্য আমাদের হাতে অনেক সময় আছে। মেসি ক্লাবের সীমানা পেরিয়ে গেছে। সবাই তাকে পছন্দ করে এবং অন্য স্টেডিয়ামেও হাততালি পায় সে। মেসি এক ক্লাবের মানুষ। মাঠে সে যা করে তার চেয়েও এটা বেশি- বার্সার সঙ্গে তার সম্পর্ক আজীবনের। আমি এক্ষেত্রে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে’র উদাহরণ দিতে পারি যিনি সারাজীবন সান্তোসের হয়ে খেলেছেন।

আমরা মেসিকে সারাজীবনের জন্য চাই, সেটা মাঠের খেলার মাধ্যমেই হোক কিংবা ক্লাবের সঙ্গে যুক্ত থেকেই হোক (অবসরের পর)।

মেসির সঙ্গে নতুন চুক্তিই এখন বার্সেলোনার কার্যতালিকায় প্রথম সারিতে স্থান পেয়েছে। পুরনো চুক্তি শেষ হওয়ার আগেই কাজটা সেরে রাখতে চায় কর্তৃপক্ষ।

বার্তেমেউ বলেন, ‘আমরা চুক্তি নবায়ন করতে চলেছি। সে এখনও ৩১ বছরের তরুণ এবং এখনও তার চুক্তির মেয়াদ আছে দু’বছর। সে সবসময় সৃষ্টিশীল। এখনও তার সামনে অনেক বছর আছে এবং আগামী কয়েক মাসের মধ্যে তার সঙ্গে আমরা বসবো যাতে সে ক্যাম্প ন্যু’য়ে আরও অনেক বছর খেলে যেতে পারে।

এর আগে ইনিয়েস্তার সঙ্গে আজীবনের চুক্তি করেছিল বার্সা। কিন্তু তিনি এখন জাপানে খেলছেন। মেসির ক্ষেত্রেও এমন কিছু হবে কিনা এমন প্রশ্নের জবাবে বার্সা প্রেসিডেন্ট বলেন, ‘সে (মেসি) নিজের শারীরিক অবস্থা সম্পর্কে সবচেয়ে ভালো জানে। সে দারুণ মানসিকতার অধিকারী এবং যেদিন সে বুঝতে পারবে তার অবদান যথেষ্ট নয়, সে চলে যাবে।’

এখন পর্যন্ত বার্সেলোনার সিনিয়র দলের হয়ে ৬৭৬ ম্যাচ খেলে ৫৯৪টি গোল করেছেন মেসি। এছাড়া তার রয়েছে ২৩৮টি অ্যাসিস্ট।