।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ভারত থেকে পশ্চিমা দেশগুলোতে যাওয়ার জন্য পাকিস্তান তাদের আকাশপথ আংশিক খুলে দিয়েছে বলে শনিবার জানিয়েছেন একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, ভারত থেকে আকাশপথে পশ্চিমে যাওয়ার ১১টি রুট রয়েছে পাকিস্তানের ওপর দিয়ে। তার মধ্যে একটি রুট খুলে দিয়েছে পাকিস্তান।

সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, পাকিস্তান ধীরে ধীরে তাদের আকাশসীমা খুলছে। গত বৃহস্পতিবার তারা পশ্চিমে যাওয়ার ১১টি রুটের মধ্যে একটি তারা খুলে দিয়েছে। এরপর থেকে, এয়ার ইন্ডিয়া ও টার্কিশ এয়ারলাইনসের মতো কয়েকটি এয়ারলাইন এই রুট ব্যবহার করছে।

পি৫১৮ নামের রুটটি খুলে দেয়া হলেও, মার্কিন এয়ারলাইন কোম্পানি ইউনাইটেড এয়ারলাইনস শুক্রবার জানায় তাদের দিল্লী থেকে নিওয়ার্ক যাওয়ার ফ্লাইট আগামী দুই সপ্তাহ বন্ধ থাকবে।

গত ২৬ ফেব্রুয়ারি ভারতের বিমান বাহিনী পাকিস্তানের একটি কথিত সন্ত্রাসী ঘাঁটিতে বিমান হামলা চালানোর দাবী করে। এরপর থেকেই পাকিস্তান তাদের আকাশপথ ভারতীয় বিমানের জন্য সম্পূর্ণ বন্ধ রেখেছিল। ফলে, ভারতের বাণিজ্যিক ফ্লাইটগুলোকে ঘুর পথে পশ্চিমের দেশগুলোতে যেতে হচ্ছিল।

ঘুরপথে যাওয়ায় ভারত থেকে যাওয়া প্রতি ফ্লাইটে বিপুল পরিমাণ বাড়তি জ্বালানি খরচ করতে হচ্ছিল এয়ারলাইনগুলোর। বিশেষ করে এয়ার ইন্ডিয়া এতে ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়।

ঘুর পথে ভারত যাতায়াত করা বাণিজ্যিক ভাবে অলাভজনক হওয়ায় ২৬ ফেব্রুয়ারি অনেক বিদেশি এয়ারলাইন তাদের দিল্লিগামী ফ্লাইট বাতিল ঘোষণা করে।