।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী বিশ্ববিদ্যালয় ।।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয়বার ভর্তির সুযোগ অব্যাহত রাখার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বুধবার (৩ এপ্রিল) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে এবং পরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এ মানববন্ধন কর্মসূচি পালন করে তারা।

মানববন্ধন কর্মসূচি শেষে আন্দোলনকারীরা একই দাবিতে বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন।

মানববন্ধনে আন্দোলনকারীরা বলেন, রাবিতে এর আগের বছর দ্বিতীয়বার পরীক্ষা দেবার সুযোগ থাকলেও এবার সেই সুযোগ দেয়া হচ্ছে না। ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মধ্যে দুই-তৃতীয়াংশ শিক্ষার্থী সেকেন্ডটাইমার। তাহলে আমরা কেন দ্বিতীয়বার পরীক্ষা দেয়া থেকে বঞ্চিত হব? প্রতিবছর কোনো না কোনো কারণে অনেক আসন ফাঁকা থাকে। দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ থাকলে ফাঁকা আসনে যোগ্য শিক্ষার্থী পাওয়া যাবে। কোনো দুর্ঘটনায় একজন শিক্ষার্থী যদি পরীক্ষা দেয়ার সুযোগ না পায় তাহলে সেই শিক্ষার্থীর স্বপ্ন সেখানেই সমাধি হয়ে যায়। এছাড়া মেধাবী শিক্ষার্থীদের জন্য মেডিকেল ভর্তি পরীক্ষয় দ্বিতীয়বার সুযোগ রয়েছে, কিন্তু মেডিকেলে পড়ার ইচ্ছা যাদের নেই তাদের কেন উচ্চশিক্ষা থেকে বঞ্চিত করা হবে?

মানববন্ধনে কিছু নীতিমলা প্রণয়ন করে হলেও দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট অনুরোধ জানায় তারা।

এসময় প্রায় অর্ধশতাধিক ভর্তিচ্ছু সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের পরে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল করে দেন রাবি প্রশাসন।