।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

প্রত্যেক প্রতিবন্ধীকে ভাতা দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ১২তম বিশ্ব অটিজম দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উপস্থিত হন প্রধানমন্ত্রী। তিনি ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০১৯ এর উদ্বোধন করেন।

শেখ হাসিনা বলেন, অটিজমে আক্রান্ত শিশুরা সমাজের বোঝা নয়। প্রত্যেক প্রতিবন্ধী ভাতা পাবে। আগামী বাজেটে ১৪ লাখ প্রতিবন্ধী শিশুকে ভাতা দেয়ার ব্যবস্থা করবে সরকার।

তিনি আরও বলেন, প্রতিবন্ধীদের সুরক্ষার জন্য সবসময় বাংলাদেশ সচেতন। স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই প্রতিবন্ধীদের তাদের সুরক্ষা, তাদের অধিকার নিশ্চিত করবার পদেক্ষপ নিয়েছিলেন। তিনি প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে যাতে প্রতিবন্ধীরা পড়াশোনার সুযোগ পায় সেই সুযোগটাও তিনি তৈরি করে দেয়ার পদক্ষেপ নিয়েছেন।

এছাড়া প্রতিবন্ধীদের সুরক্ষা আইন প্রণয়ন করছে সরকার। পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকার আদায়ে সবাইকে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, অটিজম শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করছে সরকার। প্রতিটি বিভাগে অটিজিম পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হবে।