।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।

রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের নির্মাণকাজ এ বছরের ‍জুনে শেষ হচ্ছে না। ২০১৬ সালে শুরু হওয়া প্রকল্পটি এই জুনে শেষ হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত এর ৪১ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আরো দুবছর সময় লাগবে এই প্রকল্পের এবং ব্যয়ও বাড়ছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতায় বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

প্রকল্প বাস্তবায়নের দায়িত্বরত প্রতিষ্ঠান শামসুদ্দিন মিয়া অ্যাসোসিয়েট লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী মুনির হোসাইন জানান, কাজটি পুরোপুরি শেষ হতে আরও দুবছর সময় লাগবে।

তিনি আরও জানান, জমি অধিগ্রহণের সময়ই খানিকটা বিলম্ব হয়েছিলো এই কাজ শুরু করতে। নদী শাসনের কাজেও লেগেছে খানিকটা বেশি সময়।

প্রকল্পটি বাস্তবায়নের জন্য ৩১ দশমিক ৬৩ একর জমি অধিগ্রহণ ও ৪ লাখ ৯৬ হাজার ১৪৮ ঘনফুট ভূমি উন্নয়ন করা হয়েছে। প্রতিটি ২০ হাজার বর্গফুট ফ্লোর এরিয়াবিশিষ্ট ১০ তলা টাওয়ার নির্মাণ ছাড়াও ব্যায়ামাগার ও খেলার মাঠ নির্মাণ করা হচ্ছে।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের উপ-প্রকল্প পরিচালক মাহফুজুল কবির জানান, এই প্রকল্পের একটি নতুন প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তাতে আগের পরিকল্পনার সঙ্গে নতুন কিছু যুক্ত করা হয়েছে।

তিনি জানান, নতুন প্রস্তাবনায় আটতলা বিশিষ্ট ডরমেটরি, মসজিদ, জিমনেশিয়াম, খেলার মাঠ, বঙ্গবন্ধু স্মৃতি অঙ্গনের মত স্থাপনা নির্মানের পরিকল্পনা নেয়া হয়েছে। নতুন এসব স্থাপনা নির্মাণে সময় লাগবে। সেগুলো প্রকল্পে অন্তর্ভুক্ত হলে পূর্বের ২৩৮ কোটি টাকা থেকে ব্যয় বেড়ে দাঁড়াবে ৩৬২ কোটি টাকায়।