।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় অন্তত ৩৫ জনের প্রাণহানি ঘটেছে। এতে আহত হয়েছে আরো অনেকে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির পক্ষ থেকে শনিবার এই তথ্য জানানো হয়েছে। গত বৃহস্পতিবার থেকে শুরু প্রবল বৃষ্টিপাতে আকস্মিক বন্যার কবলে পড়ে দেশটির ৭ টি প্রদেশ।

আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র হাসমত বাহাদুরি বার্তা সংস্থা এএফপিকে বলেন, বন্যায় ফারায়ুব প্রদেশে ১২ জন এবং পশ্চিমাঞ্চলীয় হেরাতে ১০ জনের মৃত্যু ঘটেছে।

এছাড়া তিনি বলেন, বাগদিস প্রদেশে ৮ জন এবং বালখ প্রদেশে পাঁচজনের প্রাণহানি ঘটেছে এ বন্যায়। এএফপিকে তিনি আরো বলেন, বন্যায় এখনও ১২ জন নিখোঁজ রয়েছে। এছাড়া এতে অন্তত ৩ হাজার বাড়ি ধ্বংস হয়েছে এবং আরো অন্তত ৭০০ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

হেরাত প্রদেশের শির আহমেদ নামে বন্যায় আক্রান্ত একজন বলেন, বন্যার আমার বাড়ি এবং ফসলের মাঠ সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। তিনি আরো বলেন, আপনি যদি ওই অবস্থা দেখতেন আপনিও কেঁদে ফেলতেন।

বন্যায় আক্রান্ত দেশটির বিভিন্ন প্রদেশে তাৎক্ষণিকভাবে জরুরি বিভাগের কর্মীদের মোতায়েন করা হয়েছে। তবে পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে কর্মীরা।