।। রাজু আহমেদ, রাজশাহী ।।

যুক্তরাষ্ট্রে যে সব বাংলাদেশি শিক্ষার্থীরা উচ্চশিক্ষা নিচ্ছেন তাদের ‘সুপারস্টার’ হিসেবে অভিহিত করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। তিনি বলেছেন, বাংলাদেশি শিক্ষার্থীরা সেখানে খুবই ভালো করছে। সে কারণে তারা চান, দেশটি থেকে আরও শিক্ষার্থী সেখানে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পাক। বুধবার রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অ্যামেরিকান কর্নার উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

মাস চারেক আগে মার্শা বার্নিকাটের স্থলাভিষিক্ত হওয়ার পর এই প্রথম রাজশাহী সফরে এসেছেন এই দুঁদে কূটনীতিক। তিনি যুক্তরাষ্ট্রে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের প্রশংসা করে জানান, ১৭ হাজার ৪০০ ওপর বাংলাদেশি শিক্ষার্থী আছে তাদের দেশে। বিশ্বের ২৪টি দেশ থেকে শিক্ষার্থীরা সেখানে শিক্ষাগ্রহণ করতে যায়। যার মধ্যে দুই তৃতীয়াংশই বাংলাদেশি। তারা সফলতার সাথে শিক্ষাগ্রহণ করছে। আমেরিকা নারীদের উন্নয়ন, পরিবেশ উন্নয়নসহ বিশ্বের সার্বিক উন্নয়নে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে।

প্রখ্যাত মিশিগান বিশ্ববিদ্যালয়ের সাবেক এই ছাত্র জানান, তাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশি শিক্ষার্থীদের ব্যাপারে এখন অনেক আগ্রহী। তিনি চান, তার দায়িত্বপালনকালে তাদের জন্য সুযোগ আরও অবারিত করতে।