বার্তাকক্ষ প্রতিবেদন

পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের সবচেয়ে বড় ঘাটি ধ্বংসের দাবি করেছে ভারত। ভারতীয় প্রধানমন্ত্রীর বাসভবনে উচ্চ পর্যায়ের এক বৈঠকের পর মঙ্গলবার দুপুরে সাংবাদিক সম্মেলন করে এ তথ্য জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী বিজয়কেশব গোখলে।

মঙ্গলবার ভোরে ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধ বিমান পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরে যে অভিযান চালিয়েছে তাতে বেশ কয়েকটি জঙ্গি ঘাটি ধ্বংস হয়েছে বলে জানান তিনি। তার মতে, এই প্রত্যঘাতে মারা গিয়েছে জইশ ই মোহাম্মদের সিনিয়র কমান্ডাররা। বালাকোটে সবচেয়ে বড় জইশ প্রশিক্ষণ শিবির ধ্বংস করেছে ভারত।

ভারতীয় বিমানসেনার এই প্রত্যাঘাতে বহু জঙ্গির মৃত্যু হয়েছে। এই জঙ্গি ঘাঁটি পরিচালনা করত জইশ ই মোহাম্মদের জঙ্গি নেতা ইউসুফ আজহার। সে জইশ এর প্রধান নেতা মাসুদ আজহারের বোন জামাই।

গত দুদশক ধরে নিয়ন্ত্রণ রেখার ওপারে এবং পাকিস্তানেরও বিভিন্ন জায়গায় জঙ্গি সংগঠনগুলো সক্রিয় ছিল। ভারত একাধিকবার এ বিষয়ে প্রমাণ-সহ নথি পাকিস্তানকে তুলে দিয়েছে। অনুরোধ করেছে অবিলম্বে ওই পরিকাঠামোগুলোকে ধ্বংস করার। কিন্তু পাকিস্তান সে অনুরোধে কান দেয়নি। তাই এই হামলা। দাবি ভারতের পররাষ্ট্রমন্ত্রীর।